• May 22, 2024

মাটিরাঙ্গায় ভাষা ও সংস্কৃতি মেলার উদ্বোধন

অন্তর মাহমুদ,মাটিরাঙ্গা: অমর ২১শে ফেব্রæয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২দিনব্যপী ভাষা ও সংস্কৃতি মেলার উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৪ টার দিকে মাটিরাঙ্গা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত এ মেলায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো: আবুল হাশেম ।

এরপর প্রধান অতিথি অন্যান্যদের সাথে নিয়ে মেলায় অংশ নেয়া স্টলগুলো পরিদর্শন শেষে ভাষা ও সংস্কৃতি মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি ভাষা সংস্কৃতি রক্ষা ও শুদ্ধ উচ্চারণ শিক্ষায় সকলকে মনোযোগি হওয়ার আহবান জানিয়ে মুক্তিযুদ্ধ ও ভাষার ইতিহাস একই সূত্রে গাঁথা বলে মন্তব্য করেন। তিনি বাংলা ভাষাসহ দেশের সকল ভাষা ও সংস্কৃতিকে সংরক্ষণে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ-ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, আগামী প্রজন্মকে ভাষার ইতিহাস সম্পর্কে পরিচ্ছন্ন ধারনা দিতে হবে। তিনি বাংলা ভাষাকে আন্তর্জাতিক পর্যায়ে সীকৃতি লাভে যারা কাজ করেছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মাতৃভাষা প্রতি যে ভালবাসা বাঙালীর রয়েছে তা বুঝানোর উপর গুরুত্বারোপ করেন। এ সময় তিনি মেলায় অংশ গ্রহনকারী সকল প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা সরকারি ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা, মাটিরাঙ্গা প্রেসক্লাব সভাপতি এম এম জাহাঙ্গীর আলম, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরন জয় ত্রিপুরা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বিভিন্ন জাতি গোষ্টির যে ভাষা বা কালচার রয়েছে তা এ মেলায় ফুটে উঠেছে। মাতৃভাষার জন্যে জীবন দিয়ে এমন দৃষ্টান্ত স্থাপনকারী জাতি আর নেই । মায়ের ভাষা রক্ষায় রক্ত দিয়েছে বাংলার ভাষা সৈনিকরা মন্তব্য করে তারা বলেন, উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের আগামী প্রজন্মকে মানবিক গুনাবলী সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মো: খায়রুল আলম, মাটিরাঙ্গা থানার অচি (তদন্ত) মো: আপছার, মাটিরাঙ্গা মহিলা কলেজের অধ্যক্ষ কেফায়েত উল্লাহ‘সহ বিভিন্ন বিভাগীয় প্রধান, কলেজের প্রভাষক,স্কুলের শিক্ষকগন ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post