খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদ

মাটির সুরক্ষায় কেঁচো সার উৎপাদন ও ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

মানিকছড়ি (খাগড়াছড়ি)প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়িতে ৩০ জন প্রান্তিক কৃষকদের মাঝে মাটির স্বাস্থ্য সুরক্ষায় ভার্মিকম্পোষ্ট(কেঁচো সার) উৎপাদন ও ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।কৃষি ও সেচ বিষয়ক উপজেলা স্থায়ী কমিটির বাস্তবায়নে এবং উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (UGDP), স্থানীয় সরকার বিভাগ(LGD) ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর সহায়তায় প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করেন মানিকছড়ি উপজেলা পরিষদ।

১১ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ২ দিন করে ২ টি ব্যাচে মোট ৬০ জন কৃষক-কৃষাণীর মাঝে প্রশিক্ষণটি দেওয়া হবে।
১১ সেপ্টেম্বর রবিবার সকাল ১০টায় উপজেলা কৃষি অফিসের প্রশিক্ষণ কক্ষে প্রশিক্ষণ কর্মশালাটির শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রক্তিম চৌধুরী। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান তাজুল ইসলাম বাবুল, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাসিনুর রহমান, উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর(UDF) অফিসার  সাথোয়াইঅং মারমা, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনুপম বড়ুয়া, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো: ইউনুস নূর, উপ-সহকারী কৃষি অফিসার অঞ্জন কুমার নাথ প্রমূখ।
উপজেলার বিভিন্ন ইউনিয়নের মোট ৬০ জন কৃষকদের মাঝে এ প্রশিক্ষণটি দেওয়া হবে। প্রশিক্ষণটির লক্ষ্য ও উদ্দেশ্য কৃষকদের মাঝে যথাযথভাবে পৌঁছাতে পারলে মাটির স্বাস্থ্য সুরক্ষা হবে বলে মনে করেন বক্তা ও আয়োজকেরা।