• July 27, 2024

মানিকছড়িতে কারিতাসের উপকারভোগীদের মাঝে উপকরণ বিতরণ

 মানিকছড়িতে কারিতাসের উপকারভোগীদের মাঝে উপকরণ বিতরণ

স্টাফ রিপোর্টার: মানিকছড়িতে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের পশুপালন উপকারভোগীদের মাঝে উপকরণ বিতরণ করা হয়েছে। গত ২১ নভেম্বর থেকে বিতরণ কার্যক্রম শুরু করে শনিবার (২৬ নভেম্বর) প্রকল্পের বিভিন্ন পাড়া পর্যায়ের প্রশিক্ষণ প্রাপ্ত ৪৪ জন পশুপালন কৃষান-কৃষানীর মাঝে পশুপালন উপকরণ কার্যক্রম শেষ হয়।

উপকরণ হিসেবে ৪২টি ছাগল, ১টি শুকর, ১৪০টি মুরগী, ভার্মি কম্পোস্ট সার উৎপাদনের জন্য সিমেন্ট রিং ৪৩টি, কেচোঁ ৯হাজার ৩শ ৫১টি বিতরণ করা হয়। সেই সাথে তাদের মাঝে ২০ কেজি৬শ ২৫গ্রাম মূলা ১৬ কেজি ৫শ গ্রাম ধনিয় ৮কেজি ২শ ৫০ গ্রাম ঢেঁরসের বীজ বিতরণ করা হয়েছে। প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান, মাঠ সহায়ক মিল্টন বিশ্বাস, পংমে মারমা, আবাইশে মারমা, হিমেল চাকমাসহ পাড়ারকার্বারী দোঅংগ্য মারমা, সিএএলসির সভাপতি আম্যে মারমা উপস্থিত ছিলেন। বাস্তবায়নে পশুপালের পাশাপাশি কৃষির আধুনিক প্রযুক্তির কোনবিকল্প নেই।

পশু লালন পালন করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়। তাছাড়া পারিবারিক পুষ্টিচাহিদা মেটানোর জন্য বাড়ির আশপাশের পতিত জমিতে সবজি চাষাবাদ করা যায়। সেক্ষেত্রে রাসায়নিক সার ব্যবহার না করে ভার্মি কম্পোষ্ট ব্যবহার ও উৎপাদন করে বাড়তি আয় করা সম্ভব বলেও মন্তব্য করেন সংশ্লিষ্টরা

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post