পাহাড়ের সংবাদ

মানিকছড়িতে তামাক চাষিদের বিকল্প জীবিকায়ন সৃষ্টিতে ট্রাইকো-কম্পোষ্ট উৎপাদন ও ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র “হালদা নদীর উৎপাদনশীলতা বৃদ্ধি ও হালদা উৎসের পোনার বাজার সম্প্রসারণ” শীর্ষক প্রকল্পের আওতায় হালদার উজান খাগড়াছড়ির মানিকছড়ির হালদা পাড়ে তামাক চাষীর বিকল্প আয়ের উৎস হিসেবে কৃষকের মাঝে দুইদিন ব্যাপী ট্রাইকো-কম্পোষ্ট উৎপাদন ও ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

৪ ও ৬ এপ্রিল সোমবার ও বুধবার সকাল ১০ টায় উপজেলার গোরখানাস্থ শাহানশাহ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসার কক্ষে সরকারের গৃহীত প্রকল্প বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)’র বাস্তবায়নে দুই দিনব্যাপী প্রশিক্ষনে অর্ধশতাধিক কৃষকের মআসঝে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এসময় কৃষকদের মাঝে তামাকের বিকল্প জীবিকায়ন সৃষ্টিতে ট্রাইকো-কম্পোষ্ট উৎপাদন ও ব্যবহার এবং সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমান, আইডিএফের কৃষি কর্মকর্তা মো. আজমারুল হক, হালদা প্রকল্প ব্যবস্থাপক ও আইডিএফ’র মৎস কর্মকর্তা মাহমুদুল হাসান। এসময় আইডিএফ’র উপ-সহকারী কৃষি উন্নয়ন কর্মকর্তা মো. রুবেল হোসেন উপস্থিত ছিলেন।

এছাড়াও বিগত কয়েক বছর যাবৎ হালদার উজান উপজেলার বাটনাতলী, গোরখানা, যোগ্যাছোলা, আছাদতলী এলাকায় তামাক চাষীদের বিকল্প জীবিকায়ন সৃষ্টির লক্ষে কৃষকের মাঝে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, সবজি বীজ, মাছের পোনা, মুরগীর বাচ্চা, উন্নত প্রজাতির পেঁপে, আম, কাঁঠাল, শরিফাসহ বিদেশি ফল রামবুটান ও ড্রাগনে চারা বিতরণ করে আসছে সংস্থাটি।