• June 16, 2024

মানিকছড়িতে ভদন্ত শাসনাজ্যোতি মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া হাজারো মানুষের ঢল

 মানিকছড়িতে ভদন্ত শাসনাজ্যোতি মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া হাজারো মানুষের ঢল
মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার ওয়াকছড়ি ত্রিরত্ন বৌদ্ধ বিহারের সহ-বিহার অধ্যক্ষ প্রয়াত ভদন্ত শাসনা জ্যোতি মহাথেরের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান ১২মে শুক্রবার সম্পন্ন হয়েছে। তীব্র দাবদাহ উপেক্ষা করে তাঁকে শেষ শ্রদ্ধা জানতে অন্ত্যোষ্টিক্রিয়ায় সমবেত হয় হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারী ও ধর্মগুরুগণ।
ওয়াকছড়িস্থ সুজতা অনাথ আশ্রমের প্রতিষ্ঠাতা ও ওয়াকছড়ি ত্রিরত্ন বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ভদন্ত উত্তমা মহাথেরের সভাপতিত্বে অন্ত্যেষ্টিক্রয়ায় যোগদেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রাচ্য ভাষা চেয়ারম্যান ড.জীনবোধি মহাথের, বান্দরবান উজানি পাড়া রাজ বিহারের অধ্যক্ষ ভদন্ত সুর্বণালাঙ্কারা মহাথের, চট্টগ্রাম রাঙ্গুনীয়ার ইচ্ছা মতি ধাতু চৈত্য বৌদ্ধ বিহার অধ্যক্ষ ভদন্ত সুমঙ্গল মহাথেরসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত বৌদ্ধ ধর্মীয় গুরুগণ।
প্রয়াত ভদন্ত শাসনাজ্যোতি মহাথের ২০আগষ্ট ১৯৩৩ সালে এক সম্রান্ত পরিবারের জন্মগ্রহণ করেন।  গত ১৫ এপ্রিল তিনি ওয়াকছড়ি ত্রিরত্ন বৌদ্ধ বিহারে অধ্যক্ষের দায়িত্বরত অবস্থায় বার্ধক্যজনিত কারনে মৃত্যুবরণ। ১২ই এপ্রিল শুক্রবার তার অন্ত্যেষ্টিক্রয়া অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠানে মহা সংঘ দান, অষ্টপরিস্কার দান ও শীল গ্রহণসহ নানাবিধ দান করা হয়।
বিকেলে বৌদ্ধ সম্প্রদায়ের কিশোর-কিশোরীর সইং নৃত্য পরিবেশন শেষে ধুম্রবাজি ফাটিয়ে দাহক্রিয়া সম্পন্ন হয়। তার কফিনে শ্রদ্ধা ও শেষ দায়ক্রিয়ায় অংশ নিতে তীব্র দাবদাহ উপেক্ষা করে তিন পার্বত্য জেলা ও দেশের বিভিন্ন স্থান থেকে হাজারো মানুষ সমায়েত হয়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post