• June 18, 2024

মানিকছড়িতে সরিষার মাঠ প্রদর্শণী দিবস পালিত 

 মানিকছড়িতে সরিষার মাঠ প্রদর্শণী দিবস পালিত 
মানিকছড়ি প্রতিনিধি: মানিকছড়ি উপজেলার সাড়ে ২৬ হেক্টর জমির দিগন্তজুড়ে সরিষার হলুদ ফুলে শোভায় সুশোভিত মাঠে সরিষার ফসল পরিদর্শন করেছেন কৃষিবিদগণ।
উপজেলার কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব খাতের অর্থায়নে ২৫ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নিয়ে বীজ ও সার বিতরণ করা হলেও লক্ষমাত্রা ছাড়িয়ে সাড়ে ২৬ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।  সরিষা চাষ ও জমির ফলন স্বচোখে দেখতে সরজমিন পরিদর্শন করেছেন খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কিশোর কুমার মজুমদার।
২৯ জানুয়ারি রোববার বিকেলে উপজেলার গচ্ছাবিল কৃষি ব্লকের ফকিরনালা এলাকার প্রান্তিক কৃষক আমিনুল ইসলামের সৃজিত সরিষা খেত পরিদর্শন উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্টিত মাঠ দিবসে অতিথি ছিলেন, জেলা কৃষি বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ বাছিরুল আলম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মহিউদ্দিন আহম্মদ, উপসহকারী কৃষি কর্মকর্তা উমা প্রসাদ বড়ুয়া ও কৃষক মো. আমিনুল ইসলাম।
এ সময় প্রধান অতিথি বলেন, উপজেলায় চলতি মৌসুমে  ১৮৯ জন কৃষক সরিষার আবাদ করেছে। এসব প্রান্তিক কৃষককে সরকারি রাজস্ব প্রণোদনা ও জেলা পরিষদের সহায়তায় বিনামূল্যে সার, বীজ ও বিভিন্ন পরামর্শ দিয়ে সহযোগিতা করা হয়েছে। ‘বিনা সরিষা-৯ ও বারি-১৪’ জাতের সরিষার আবাদে ফলন ভালো হওয়ার সম্ভবনা মিলেছে। এক বিঘা জমিতে আড়াই হাজার টাকা খরচে ৭/৮ মণ সরিষা উৎপাদন হবে। প্রতিমণ সরিষা ১ হাজার ৯০০ টাকায় বিক্রি করলে এক বিঘায় বিক্রি হবে কমপক্ষে ১৫হাজার টাকা। তাই প্রান্তিক কৃষকের জন্য রবিশষ্য লাভজনক ফসল।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post