খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে সাপ্তাহিক হাঁটে করোনা যুদ্ধে যুব রেডক্রিসেন্ট

মানিকছড়ি প্রতিনিধি: করোনার প্রকোপ আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও গণজমায়েত এড়াতে মানিকছড়িতে স্কুল মাঠে বসানো হয়েছে সাপ্তাহিক হাট। আর এই হাটে আগতদের মাঝে সচেতনতা ও দুর্ভোগ লাগবে সবর ছিল যুব রেডক্রিসেন্ট সদস্যরা।

বাজার পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, উপজেলার ঐতিহ্যবাহী রাজ বাজারে সাপ্তাহিক হাট প্রতি শনিবার ও মঙ্গলবার হলেও শনিবারই মূলত লোক-লোকারণ্য থাকে। বাজারের অলিগলি ও রাস্তাঘাটে তিল ধারণের জায়গা থাকে না। ফলে বৈশ্বিক মহামারী করোনার প্রকোপ সম্প্রতি আশংকাজনক হারে বেড়ে যাওয়ার সারা দেশে চলছে ১-৭ জুলাই লকডাউন। ফলে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও গণজমায়েত এড়াতে মানিকছড়ি উপজেলা প্রশাসন সাপ্তাহিক হাট খোলা মাঠে করার উদ্যোগ গ্রহন করেছে।

এরই অংশ হিসেবে শনিবার উপজেলার সরকারী হাই স্কুল মাঠে সবজি,হাঁস-মুরগি ও গরু-ছাগলের হাট বসানো হয়েছে। মোটামুটি ৮০% ক্রেতা- বিক্রেতা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করতে দেখা গেছে। এদিকে হাটে আগত ক্রেতা- বিক্রেতাদের সামাজিক দুরত্ব বজায় রেখে বাজারে আসার জন্য সচেতন করতে সকাল থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মানিকছড়ি ইউনিটে যুব রেডক্রিসেন্ট সদস্যরা কাজ করছে ।

বাজারে আনা একটি ষাড় ছুটে পালিয়ে যাওয়ার সময় হোচট খেয়ে এক বয়োঃবৃদ্ধ ক্ষুদ্র নৃ গোষ্টি মহিলা আহত হয়। পরে যুব রেডক্রিসেন্ট সদস্যরা তাৎক্ষনিক ওই আহত মহিলাকে হাসপাতালে এনে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন। এসময় রক্ত বিভাগীয় উপ-প্রধান মো.আবু জাফর বলেন,আমরা সকাল থেকে বাজারে আগতদের সামাজিক দুরত্ব বজায় রেখে বাজার করার জন্য মাইকিং করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও) তামান্না মাহমুদ সাংবাদিকদের বলেন, করোনার প্রকোপ নিয়ন্ত্রণে,স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রশাসন কাজ করছে।