চট্টগ্রাম সংবাদশিরোনামস্লাইড নিউজ

রাঙ্গুনিয়ায় পাহাড়ি চোলাই মদের জমজমাট ব্যবসা

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়ার পাহাড়ী এলাকায় চোলাই মদের ব্যবসা জমজমাট বেড়ে গেছে। কোদালা, পদুয়া, সরফভাটা ইউনিয়নের কয়েকটি গ্রামে বিনাবাধায় চোলাই মদ উৎপাদন ও পাচার করা হয়। রাঙ্গুনিয়া সরফভাটা বরখোলা পাড়া, কোদালা চা বাগান, পদুয়ার উপজাতীয় পল্লী থেকে বিনাবাধায় প্রতিদিন শতশত গ্যালন চোলাইমদ চট্টগ্রামের পটিয়া, বোয়ালখালী উপজেলায় পাচার হচ্ছে। চট্টগ্রাম, পার্বত্য এলাকা থেকে গাজাঁ, হেরোইন, ইয়াবা বড়ি, ফেনসিডিল দক্ষিণ রাঙ্গুনিয়ায় অবাধে প্রবেশ করছে। এসব নেশা দ্রব্য খুব সহজেই সাধারণ মানুষের কাছে চলে যাচ্ছে।

উপজেলার দক্ষিণ রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়নের উপজাতীয় কমলাছড়ি, পেকুয়া, ছিপছড়ি, রাজারহাট বাজার, খুরুশিয়া, ফকিরের টিলা, কোদালা চা বাগান এলাকা, সরফভাটা বরখোলা মারমা পল্লীতে অর্ধশতাধিক কারখানায় চোলাইমদ উৎপাদন করা হয়। সরফভাটা গ্রামের মোহাম্মদ সেলিম বলেন, মাদকের ভয়াবহতা যে কোন সময়ের চেয়ে দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। মাদক পাচারকারী সিন্ডিকেটের সদস্যরা বড় বড় গ্যালনে মদ ভর্তি করে পাশ^বর্তী পটিয়া ও বোয়ালখালী উপজেলায় পাচার করে। উপজাতীয় পাড়ায় চোলাইমদ উৎপাদন করে স্থানীয় প্রভাবশালী ব্যক্তির মাধ্যমে প্রশাসনের বিভিন্নমহল ম্যানেজ করার নামে হাজার হাজার টাকা আদায় করা হয়। রাঙ্গুনিয়া প্রশাসনের উর্দ্ধতন মহলের অগোচরে এসব মাদক খুবই সহজেই বাজারজাত করা হয়। এসব মাদক পাচারের সাথে কিছু পুলিশ সদস্যও ইন্ধন রয়েছে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, হাত বাড়ালে মাদক সহজলভ্য হওয়ায় সম্প্রতি রাঙ্গুনিয়ায় খুন খারাবি ও অপরাধমুলক কর্মকান্ড বৃদ্ধি পেয়েছে। এলাকার আইন শৃংখলা চরম বিঘ্নীত হচ্ছে। প্রতিনিয়িত চুরি, ছিনতাই, দাঙ্গা-হাঙ্গামাসহ অপরাধ বেড়ে গেছে। এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। প্রায়ই সময় স্কুল-কলেজের ছাত্রী ও মহিলারা ইভটিজিংয়ের শিকার হচ্ছে। মাদকের উৎপাতে অভিভাবক মহল শংকিত হয়ে পড়েছেন। দক্ষিণ রাঙ্গুনিয়ার অর্ধশতাধিক ষ্পটে প্রকাশ্যে মাদকের হাট বসে। উপজাতীয় পল্লী থেকে কনটেইনার ভর্তি করে শতশত লিটার চোলাইমদ পটিয়া, বোয়ালখালী উপজেলায় পাচার হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন। রাঙ্গুনিয়া থানা সূত্র জানায়, মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে। চলতি মাসে বিপুল পরিমাণ ইয়াবা বড়ি, পাহাড়ি চোলাই মদ উদ্ধার ও একাধিক পাচারকারীকে গ্রেপ্তার করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।