খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদরামগড়শিরোনামস্লাইড নিউজ

রামগড়ে যথাযথ মর্যাদায় বিজিবি দিবস পালিত

রতন বৈষ্ণব ত্রিপুরা, রামগড়: খাগড়াছড়ির রামগড় ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের উদ্যোগে ২০ডিসেম্বর দুপুর ১টায় বিজিবি দিবস ২০২১ উপলক্ষে এক প্রীতিভোজ অনুষ্ঠানের মধ্যদিয়ে ব্যাটালিয়ন সদর দপ্তর হল রুমে দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়।

এসময় রামগড় ৪৩ বিজিবি‘র অধিনায়ক ও জোন কমান্ডার লে: কর্ণেল আনোয়ারুল মাযহার এর নেতৃত্বে প্রীতিভোজ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,২০ ইসিবি’র প্রকল্প কর্মকর্তা মেজর এসএম খালেদুল ইসলাম,উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী, ইউএনও(ভারপ্রাপ্ত) উম্মে হাবিবা মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার(রামগড়) হোসাইন মোঃ রায়হান কাজেমী,পৌর মেয়র রফিকুল আলম কামাল, অফিসার ইনর্চাজ সামসুজ্জামান। এতে আরো উপস্থিত ছিলেন সরকারী-বেসরকারী ও সামরিক উচ্চপদস্থ কর্মকর্তা,মুক্তিযুদ্ধা, শিক্ষক, জনপ্রতিনিধি, স্থানীয় সাংবাদিক সহ বিজিবি’র সদস্য ও পরিবারবর্গ প্রীতিভোজ অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। পরে সন্ধ্যা ৭টায় সাংষ্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিবসটি সমাপ্ত হয়।

উল্লেখ্য-১৭৯৫ সালের ২৯ জুন ৪৪৮ জন সৈন্য সংখ্যা নিয়ে এই বাহিনীর সৃষ্টি হয়। ৬ পাউন্ড গোলা, ৪টি কামান ও ২টি অনিয়মিত অশ্বরোহী দল নিয়ে গঠিত হয় সেদিনের রামগড় লোকাল ব্যাটালিয়ন। পরবর্তিতে ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারী পিলখানা সদর দপ্তরে অনাকাঙ্খিত বিভীষিকাময় অধ্যায়ের মাধ্যমে গত ২৩ জানুয়ারি ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি’র) পতাকা উত্তোলন করেন এবং ২০ ডিসেম্বর সীমান্তরক্ষাকারী বাহিনী বিজিবি দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়।