খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদরামগড়শিরোনামস্লাইড নিউজ

আন্তর্জাতিক সর্পদশন সচেতন দিবস উপলক্ষে রামগড়ে সভা

রামগড় প্রতিনিধি: ১৯ সেপ্টেম্বর ২০২১ “ আর্ন্তজাতিক সর্পদংশন সচেতনতা দিবস ” উদযাপন-২০২১ উপলক্ষে গুগুল মিড লিং এ সচেতনা মূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সভায় রামগড় ১নং পৌর ওয়াডস্থ বৈষ্ণব পাড়া(বল্টুরামটিলা) মডেল কমিউনিটি ক্লিনিকে শনিবার(১৮ সেপ্টেম্বর) দুপুর ১টায় থেকে বিকাল আড়াইটা পযর্ন্ত একটানা এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় কমিউনিটি বেইজড হেলথ কেয়ার(সিবিএইচসি), কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট স্বাস্থ্যসেবা বিভাগ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে সিবিএইচসি’র ডিপিএম ডাঃ গীতা রানী দেবী’র পরিচালনায় সভাপতিত্ব করেন সিবিএইচসি’র লাইন ডিরেক্টর ডাঃ কাজী হেফায়েত হোসেন। তিনি বলেন,এ বছরে সর্পদংশন সচেতনতা দিবসের প্রতিপাদ্য বিষয় “বাংলাদেশে সর্পদংশন মোকাবেলা” ( Tackling Snakebite in Bangladesh ) প্রতিপাদ্য বিষয়ের উপর কমিউনিটি পর্যায়ে সচেতনতা সৃষ্টি ও জনগণকে অবহিত করণের লক্ষে উল্লেখিত প্রতিপাদ্য বিষয়টি নিয়ে আলোচ্য বিষয় হিসেবে গুরুত্ব দিয়ে কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি গ্রুপ সভা আয়োজ করা হয়।
প্রধান আলোচক স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ  অধ্যাপক ডাঃ এম.এ ফয়েজ তার বক্তব্যে বলেন, এ ভারে আন্তর্জাতিক সর্পদশন সচেতনতা দিবস ২০২০ উপলক্ষে  ডাঃ গীতা দেবীকে “Snakebite women champion 2020 ” এ নির্বাচন করা হয়েছে। এ অর্জন শুধু ডাঃ গীতার নয় এটা বাংলাদেশের জন্য গৌরবের। তিনি তাকে অভিনন্দন জানান। এতে স্বাগত বক্তব্যে রাখেন সিবিএইসি’র এডি, পিএম, ডাঃ মোঃ জাহাঙ্গীর  রশীদ।
বিশেষ অতিথি থেকে অংশ গ্রহন করেন, এনসিডিসি’র লাইন পরিচালক অধ্যাপক রোবেদ আমীন, সিবিএইচসি’র ডিপিএম ডাঃ নাসরিন আক্তার লিনা। এতে বৈষ্ণব পাড়া মডেল কমিউনিটি ক্লিনিকের পক্ষে অংশ গ্রহন করেন, উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা ডাঃ প্রতীক সেন, স্যানিটেশন কর্মকর্তা সুসাউ মার্মা, সিএইচসিপি শাহীনুর আক্তার, সিসির সিজি’র সভাপতি কাউন্সিলর দেলোয়ার হোসেন- সদস্য-সদস্যা, স্থানীয় সংবাদকর্মী ও সিজি’র আহবায়ক রতন বৈষ্ণব ত্রিপুরা, ভূমিদাতা প্রয়াত নিগুমানন্দ বৈষ্ণব এর বড় ছেলে সাবেক সেনাবাহিনী সদস্য সার্জেন্ট বিকাশসহ মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার( এমএইচভি’র) কর্মীবৃন্দ।
এসময় বক্তাগন বলেন, সমল ও পার্বত্যাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার মান উন্নয়নে কমিউনিটি ক্লিনিককে শক্তিশালী করার লক্ষে অগ্রনী ভূমিকা রাখায় বর্তমান সরকার প্রধান শেখ হাসিনা’র প্রতি কৃতজ্ঞতা এবং সংশিলষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।