• May 18, 2024

লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাচন: লড়াইটা হবে কেমন?

 লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাচন: লড়াইটা হবে কেমন?

স্টাফ রিপোর্টার : খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় চেয়ারম্যান ৩জন এবং ২জন পুরুষ ভাইস চেয়ারম্যান ও ২জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রতীক বরাদ্দ পেয়ে ভোট যুদ্ধে নেমে পড়েছেন। লড়াইটা হবে কেমন-তার আগে বলতে হয এবার ল²ীছড়ি উপজেলা নির্বাচনে তেমন প্রচার প্রচারণা চোখে পড়েনি। যেমনটা অতীতের নির্বাচনগুলোর দিকে নজর দিলেই সহজেই অনুমান করা যায়। তবে প্রার্থীরা ভিন্ন কৌশল নিয়েছেন। বিশাল সো-ডাউনের পরিবর্তে গণসংযোগ ও উঠান বৈঠকের দিকেই প্রচারণার নতুন কৌশল হিসেবে বেছে নিয়েছেন। শেষ পর্যন্ত লড়াইটা কেমন হবে-তা নিয়ে চলছে বিচার বিশ্লেষণ, চলছে নানা জল্পনা-কল্পনা। ভোটারাও হিসেব মিলিয়ে নিচ্ছেন কে, কত হাজার ভোট পাবেন। বড় ব্যবধানে হাড়বেন-নাকি লড়াই হবে হাড্ডা-হাড্ডি। সাধারণ ভোটাররা প্রার্থীর যোগ্যতা বিবেচনায় কে? এগিয়ে থাকবে এ উপজেলার উন্নয়নের অভিভাবক কে হচ্ছেন তা নিয়ে চলছে চুল ছেড়া বিশ্লেষণ। দিন যত গড়াচ্ছে সাধারণ ভোটারদের হিসেবে-নিকেশও পাল্টাচ্ছে। কাকে বেছে নিবেন। প্রার্থী সামনে ২জন। আওয়ামীলীগ সমর্থিক প্রার্থী আনারস প্রতীকের সাথোয়াই অং মারমা এবং ইউপিডিএফ সমর্থিত কৈ মাছ প্রতীকের প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা।

প্রার্থীদের অতীত কর্মকান্ড নিয়ে যেমন ভাবছেন আগামীতে নির্বাচিত হলে কেমন উপজেলা দেখতে চায় মানুষ তা নিয়েও ভাবনার শেষ নেই। সাধারণ ভোটারদের ভাবনায় ভোটের পাল্লা ভাড়ি এবং প্রচারণায় এগিয়ে আছেন সুপার জ্যোতি চাকমা। তবে সরকার দলীয় সমর্থন নিয়ে সাথোয়াই অং মারমাও পিছিয়ে নেই। দীর্ঘ দিনের রাজনীতি, দলীয় সমর্থন এবং বিগত নির্বাচনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাথোয়াই অং মারমা বিপুল ভোট পেয়ে জয়ের মালা তিনিই পড়বেন এমনটাও মনে করছেন অনেকে। এদিকে সুপার জ্যোতি চাকমার বিশাল ভোট ব্যাংক উপজাতীয় অধ্যূষিত এলাকা। এছাড়াও সদর কেন্দ্রিক কিছু ভোট কৈ মাছের দিকে ঝুকলে সুপার জ্যোতি চাকমার বিজয় নিশ্চিত এমনটাই মনে করছে অনেকে। আর যদি সাথোয়াই অং মারমা আনারস প্রত্যন্ত এলাকার কৈ মাছের ঝুলিতে ভোট ব্যাংকে ভাগ বসাতে পারে তাহলে শেষ হাসিটা আনারসেরই এমনটাও মনে করছে অনেকে। তবে এই হিসেব যে মিলবে এমনটা মনে করছে না আবার কেউ কেউ। ভোটের হাওয়া যে কোনো সময়ে পরিবর্তন হতে পারে। ভোটের আগে এবং ভোটের দিনের পরিবেশও পাল্টে যেতে পারে ভোটের হিসেব-নিকেশ। বিজয়ের মালা কে পড়বে সে জন্য অপেক্ষা করতে হবে ভোটের ফলাফল ঘোষণা পর্যন্ত। জয়ের প্রত্যাশা নিয়ে উভ প্রার্থীই পাড়া-মহল্লায় চষে বেড়াচ্ছেন।

এদিকে রতন বিকাশ চাকমা হেলিকপ্টার প্রতীক নিয়ে ভোট যুদ্ধে নামলেও শেষ পর্যন্ত প্রচারণার মাঠ থেকে সরে গেছেন। ফলে তাঁর সমর্থকরা কোন দিকে যাবে তা নিয়েও চলছে হিসেবে নিকেশ। বর্তমান উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী অবশেষে প্রার্থীতা প্রত্যাহার করে নেয়ায় তাঁর কর্মী সমর্থকরাও পড়েছে হতাশায়। তবে এ বিষয়ে কেউ মুখ খুলতে রাজি হন নি। দলীয় প্রতীক না থাকায় যোগ্য প্রার্থীকে বেছে নেয়ার যেমন সুযোগ হয়েছে তেমনি সাধারণ ভোটাররাও উৎসব মুখোর পরিবেশে যোগ্য ব্যক্তিকে নিজের ভোটটি দিয়ে বিজয়ী করার সুযোগ পেয়েছে এমন মনোভাব সাধারণ মানুষের। দিকে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে লক্ষ্মীছড়ি কার্বারী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রতন বিকাশ চাকমা টিউবওয়েল প্রতীক ও সাবেক ইউপি চেয়ারম্যান রাজেন্দ্র চাকমা চশমা প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মিনু চিং মারমা পদ্ধফুল প্রতীক ও অয়ক্রই প্রæ মারমা ফুটবল প্রতীক নিয়ে লড়াই করছেন। পুরুষ ভাইস চেয়ারম্যান রাজেন্দ্র চাকমা চশমা প্রতীক ও মহিলা ভাইস চেয়ারম্যান মিনু চিং মারমা পদ্ধফুল প্রতীক প্রচারণায় অনেকটা এগিয়ে থাকলেও রতন বিকাশ চাকমা টিউবওয়েল প্রতীক ও অয়ক্রই প্রæ মারমা ফুটবল প্রতীক তারাও কোনো অংশে পিছিয়ে নেই জয়ের প্রত্যাশা নিয়ে মানুষের দুয়ারে দুয়ারে

লক্ষ্মীছড়ি উপজেলায় মোট ভোটার ২১হাজার ৭২২টি। এর মধ্যে পুরুষ ভোটার ১০হাজার ৯৪০ ভোট এবং মহিলা ভোটার ১০হাজার ৭৮২ ভোট। ভোট কেন্দ্র ১৩টি। ভোট কক্ষ ৫৩টি। ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র এবং শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম যাবে হেলিকপ্টারে। ওই ২টি কেন্দ্রের ভোটার সংখ্যা ২হাজার ১০৭ভোট।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post

Leave a Reply