লামায় উপজেলা পরিষদের পুকুরের মাছ মরে যাচ্ছে

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় উপজেলা পরিষদের পুকুরের মাছ মরে ভেসে উঠছে। সরজমিন দেখা গেছে মরা মাছ পঁচে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে আসপাশে। এ বি

মাটিরাঙ্গায় ভারতীয় শাড়িসহ ২ ছাত্রলীগ নেতা আটক
মাটিরাঙ্গায় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কার্যালয় উদ্বোধন
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের সাথে টিএসএসফ পরিবারের মতবিনিময়

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় উপজেলা পরিষদের পুকুরের মাছ মরে ভেসে উঠছে। সরজমিন দেখা গেছে মরা মাছ পঁচে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে আসপাশে। এ বিষয়ে উপজেলা মৎস্য অফিসার রাশেদ পারভেজ বলেন, নানা কারনে পুকুরের মাছ মরতে পারে। কারনগুলোর মধ্যে রয়েছে, ডেকোরেশনের ডালডা দ্বারা রান্না করা ডেক ধুয়ে পানিতে চর্বির পরিমান বেড়ে গেলে, গোসল ও কাপড়-চোপড় ধোয়ার সাবান ও সোডা জাতীয় কেমিকেল বৃদ্ধি পেলে এবং মৎস্য খাবারের উচ্ছিষ্ট পঁচে কার্বণডাই অক্সাইড বৃদ্ধি। উল্লেখিত কারন গুলোর সবকটিই এ পুকুরে থাকার কারনে পুকুরের মাছ মরে ভেসে উঠছে বলে তিনি মনে করেন।
উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী বলেন, শুরু থেকেই পুকুরটি উপজেলা পরিষদের কর্মচারী, বাজারের ব্যবসায়ী ও নুনারবিল মার্মাপাড়ার লোকজন ব্যবহার করে আসছেন। সে সাথে বাজারের ডেকোরেশনের ডেকগুলো এ পুকুরে পরিস্কার করা হয়। বাজারের পশ্চিমপাশ দিয়ে মাতামুহুরী নদী বয়ে চল্লেও বর্ষাকালে নদীরপানি ঘোলা হয়ে যাওয়ার ফলে পুকুরের উপর এলাকাবাসী আরোবেশী নির্ভরশীল হয়ে পড়েন। তিনি আরো বলেন, এলাকাবাসীর আমিষের চাহিদা মেটানোর লক্ষ্যে পুকুরটি স্থানীয় মৎস্যজীবীদের মধ্যে লীজ দেয়া হয়েছে। বিগত সময়ে এ পুকুরে মাছ উৎপাদন খুবই সন্তোষ জনক ছিল। তিনি মাছ মরার কারন জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মৎস্য বিভাগের সহায়তা নিতে মৎস্য চাষীদের পরামর্শ দিয়েছেন বলে জানান।