লামায় এগ্রো ইকোলজি ফোরামের সভা

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় কারিতাস এগ্রো ইকোলজি ফোরামের ষন্মাসিক সভা গতকাল বুধবার সকালে উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এতে উপ

রামগড়ে মাসিক আইন-শৃংখলা সভা
খাগড়াছড়িতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত
খাগড়াছড়ি নিয়ে যা বললেন বিদায়ী জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় কারিতাস এগ্রো ইকোলজি ফোরামের ষন্মাসিক সভা গতকাল বুধবার সকালে উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলা নির্বাহী অফিসার ও ফোরামের সভাপতি নুর-এ-জন্নাত রুমী সভাপতিত্ব করেন। উপজেলার পৌরসভার ৫ পাড়ার ৮৬ পরিবার, ফাঁশিয়াখালী ইউনিয়নের ৬ পাড়ার ১০৪ পরিবার ও রুপসীপাড়া ইউনিয়নের ১৪ পাড়ার ২৬০ পরিবার মিলে সর্বমোট ৪৫০ পরিবারকে প্রকল্পের আওতাভুক্ত করে পরিবেশ প্রতিবেশ জলবায়ু পরিবর্তন, টেকসই কৃষি উৎপাদন, পাহাড়, নদী, খাল, বিল, মাটি, বালু,পাথর, বনজ সম্পদ, মৎস্য ও পশু-পাখিসহ জীববৈচিত্র সংরক্ষন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে ।

সভার শুরুতে স্বাগত বক্তব্যে বান্দরবান জেলা এগ্রো ইকোলজি ফোরামের রিপোর্টিং, মনিটরিং এন্ড রিচার্স বিষয়ক জুনিয়ার কর্মসুচী কর্মকর্তা ফরহাদ আজিম বলেন, কারিতাস বিগত ১৯৯১ সনে উদ্যান উন্নয়ন প্রকল্প, ২০১০ সন থেকে ২০১৭ সন পর্যন্ত খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাধ্যমে এলাকার উন্নয়ন করে এসেছে। এ বছরের জানুয়ারী থেকে ফ্রান্স সরকারের অনুদানে প্রমোশন অব এগ্রো ইকোলজি প্রকল্প-সিএইচটি শুরু হয়। এ প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তন রোধে পরিবেশ বান্ধব কৃষি চর্চা করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও ইকোলজি এবং পরিবেশ সুরক্ষায় এলাকাবাসীর অংশগ্রহনের লক্ষে কাজ শুরু  করেছে।

অতপর খাদ্য নিরাপত্তা প্রকল্প মাঠ কর্মকর্তা ও এগ্রো ইকোলজি ফোরামের সদস্য সচিব মামুন সিকদার প্রজেক্টরের মাধ্যমে বিগত ৬ মাসে প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন। উত্তাপিত কার্যক্রমের উপর সুপারিশ/ পরামর্শ ও মতামত প্রকাশ করে বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি অফিসার রতন কুমার দেব, এনজেড একতা মহিলা সমিতির সাবজেক্ট মেটার কর্মকর্তা তোফাজ্জল হোসেন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ জুয়েল মজুমদার, মৎস্য অফিসার রাশেদ পারভেজ ও প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়–য়া।