লামায় পুষ্টিচাল পরিচিতি শীর্ষক কর্মশালা

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় পুষ্টি সচেতনতা, খাদ্য সুরক্ষা, খাদ্যাভ্যাস, পুষ্টিচাল উৎপাদন, বিতরণ ও এর উপকারিতা সম্পর্কে জন সচেতনতার ল

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ি জেলা পরিষদের উদ্যোগে বৃক্ষ রোপন
লক্ষ্মীছড়িতে আড়াইশ কৃষকদের মাঝে উন্নত জাতের ধান বীজ বিতরণ করলো বায়ার ফর বাংলাদেশ
বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন এর খাগড়াছড়ি জেলা শাখার কমিটি গঠন

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় পুষ্টি সচেতনতা, খাদ্য সুরক্ষা, খাদ্যাভ্যাস, পুষ্টিচাল উৎপাদন, বিতরণ ও এর উপকারিতা সম্পর্কে জন সচেতনতার লক্ষ্যে “পুষ্টিচাল” পরিচিতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ভিজিডি কর্মসূচির আওতায় বাংলাদেশ সরকার, ওয়ার্র্ল্ড ফুড প্রোগ্রাম ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের সহায়তায় রাইচ ফর্টিফিকেশন (পুষ্টিচাল বিতরণ) কার্যক্রমের উপর গতকাল সোমবার উপজেলা শহর মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ভিটামিন-এ, ভিটামিন-১, ভিটামিন-১২, ফলিক এসিড, আয়রন ও জিঙ্ক এ ছয়টি অতি প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ চালের সাথে মিশিয়ে “পুষ্টিচাল” তৈরির ভিডিও প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করা হয়। সে সাথে এ চালের পুষ্টিগুণ, রক্ষণাবেক্ষণ ও খাদ্য তৈরীর কৌশল সম্পর্কে ধারনা দেয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপ-সচিব রায়না আহমদ প্রধান অতিথি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ আবুল খায়ের, মহিলা ও শিশু অধিদপ্তরের সহকারী পরিচালক মজিবর রহমান, খাদ্য অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান ও উপজেলা চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরী বিশেষ অতিথি ছিলেন।

বক্তারা বলেছেন, সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তর দেশে পুষ্টিচালের উৎপাদন ও ব্যবহার শুরু করেছে। বর্তমানে দেশের ১৫টি জেলার ৩৫টি উপজেলায় ইহার পরীক্ষামুলক সুফল পাওয়া গেছে। তাই অধিকতর সুফল অর্জনের লক্ষ্যে এ কার্যক্রম আরো বৃহত্তর এলাকায় চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।