লামা পৌরসভার বাজেট ঘোষণা

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামা পৌরসভার নতুন করারোপ না করেই ২০১৮-১৯ ইং অর্থ বছরের ১৫ কোটি ৮৫ লক্ষ ৪৩ হাজার ৪৪৯ টাকার বাজেট ঘোষনা করা হয়েছ

মেধাবীরাই আগামী দিনের জাতির কান্ডারি- মহালছড়ি জোন কমান্ডার
পানছড়িতে আওয়ামীলীগ’র সাংগঠনিক সম্পাদককে কুপিয়ে জখম। বিস্তারিত আসছে…
উন্নয়ন বোর্ড চেয়ারম্যান মহালছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ পরিদর্শন করলেন

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামা পৌরসভার নতুন করারোপ না করেই ২০১৮-১৯ ইং অর্থ বছরের ১৫ কোটি ৮৫ লক্ষ ৪৩ হাজার ৪৪৯ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। গতকাল বৃহষ্পতিবার পৌরসভার সম্মেলন কক্ষে জনাকীর্ণ সমাবেশে পৌর মেয়র মোঃ জহিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষনা করেন। এসময় পৌরসভার সংরক্ষিত আসনের ৩ মহিলা কাউন্সিলর ও ৯ জন ওয়ার্ড কাউন্সিলরগন, সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগন, গণমান্য ব্যক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক্স গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

ঘোষিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ৫৫ লক্ষ ৯৬ হাজার ১৭ টাকা। একই খাতে ব্যয় দেখানো হয়েছে ১ কোটি ৫১ লক্ষ ৭৩ হাজার ৮৬৮ টাকা। সমাপনী স্থিতি নির্ধারিত হয়েছে ৪ লক্ষ ২২ হাজার ১৪৯ টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৯ লক্ষ ৯ হাজার ১৪৮ টাকা, স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী খাতে ৮ লক্ষ ৪৪ হাজার ৭২০ টাকা, শিক্ষা খাতে ২ লক্ষ ৫০ হাজার টাকা। এছাড়া নতুন অর্থ বছরে বিধি মোতাবেক পুনঃ এ্যাসেসমেন্ট খরচ হিসেবে ১ লক্ষ টাকা, পানি সরবরাহ ব্যয় ১১ লক্ষ ৬৮ হাজার টাকাসহ প্রয়োজনীয় বরাদ্ধ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৪১ লক্ষ টাকা। আয়ের বিবরনে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রদত্ত মঞ্জুরী ১০ লক্ষ টাকা, পৌর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ( সরকারী বিশেষ বরাদ্ধ) হতে ৪ কোটি, পৌর ভবন সম্প্রসারণ ৩০ লক্ষ টাকা এবং গুরুত্বপুর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩ কোটি ৭০ লক্ষ টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরনে অবকাঠামো উন্নয়ন ৭ কোটি ৬৪ লক্ষ ১ হাজার, পৌর ভবন সম্প্রসারণ ও পার্ক, মার্কেট নির্মাণ বাবদ ২ কোটি ১০ লক্ষ, অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ৪ কোটি ২৫ লক্ষ টাকা বরাদ্ধ রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়।

পবিত্র ধর্মীয় গ্রন্থ কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হওয়া বাজেট ঘোষনা শেষে ঘোষিত বাজেটকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন, ওয়ার্ড কাউন্সিলর মোঃ জাকের হোসেন ও সাইফুদ্দিন আহমদ, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়–য়া, রিপোর্টার্স ক্লাব সভাপতি রফিকুল ইসলাম, সাংবাদিক ফোরাম সভাপতি ইউছুপ মজুমদার, সিনিয়র সাংবাদিক মুহাম্মদ কামালুদ্দিন, মোঃ ফরিদ উদ্দিন, আবুল কাসেম, উজ্জ্বল বড়–য়া ও নাজমুল হুদা প্রমুখ।