• June 15, 2024

সিন্দুকছড়িতে মহা উৎসব বৈসাবি উপলক্ষে পালিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা

 সিন্দুকছড়িতে মহা উৎসব বৈসাবি উপলক্ষে পালিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা

বিএম.বাশার,গুইমারা: সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমার নেতৃত্বাধীন পালিত হয়েছে বৈসাবি” পুরাতন বছরকে বিদায় নতুন বছরকে স্বাগত জানিয়ে পালিত হয়েছে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু, মারমা সম্প্রদায়ের সাংগ্রাই, চাকমা সম্প্রদায়ের বিঝু, এই তিন সম্প্রদায়ের নাম একত্র করে বলা হয় বৈসাবি, পুনর্মিলনী উৎসব র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পার্বত্য জেলা খাগড়াছড়ির ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক উন্নয়ন শীর্ষক কর্মসূচির অংশ হিসেবে বৈসাবি বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশিত হয়।

১৩এপ্রিল বুধবার সকালে সিন্দুকছড়ি উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে র‌্যালী নিয়ে বাজার ঘুরে এসে উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেন। এসময় উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিন্দুকছড়ি জোন কমান্ডার লেঃ কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা পিএসসি,জি সাথে ছিলেন মেজর মোঃ আসাদুজ্জামান খন্দকার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুইমারা উপজেলা চেয়ারম্যান মেমং মারমা সহ অন্যান্য অফিসার বৃন্দ, সাংবাদিক ও স্থানীয় নেতৃবৃন্দ।

আলোচনায় প্রধান অতিথি লেঃ কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা পিএসসি’জি বলেন, ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠী তাদের ভাষা-সংস্কৃতি ও অবস্থানকে বৈচিত্রময় করে করে তুলতে প্রতি বছর চৈত্রের শেষ দিন থেকে ‘বৈসাবি’ উৎসব পালন করে থাকে। এই বৈসাবি উৎসবের মধ্যদিয়ে পাহাড়ী-বাঙ্গালীর মধ্যে শান্তি-সপ্রীতি ও ঐক্য আরো সু-দৃঢ় হোক। বাংলাদেশ সেনাবাহিনী সকল ভালো কাজের অংশ হিসেবে আপনাদের পাশে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post