• June 14, 2024

সেনাবাহিনীর উদ্যোগে মহালছড়িতে কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প উদ্বোধন

মহালছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়ি সেনা জোনের উদ্যেগে আয়োজিত কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প উদ্বোধন করেছেন মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল মুহাম্মদ মোসতাক আহমেদ পিএসসি। ২৭ নভেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ৯ টা থেকে মহালছড়ি টাউন হলে জোনের আওতাধীন দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন গ্রাম থেকে পাহাড়ি বাঙ্গালী বেকার যুবক-যুবতী মিলে ৬৪ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহনে ১৫ দিন ব্যাপী এ কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প উদ্বোধনের মধ্য দিয়ে প্রশিক্ষণ শুরু করা হয়।

এ সময় জোন অধিনায়ক ট্রেনিং ক্যাম্প উদ্বোধনকালে বলেন, মহালছড়ি জোনের পক্ষ থেকে বিভিন্ন দুর্গম এলাকায় গিয়ে প্রতি মাসে কমপক্ষে ৩-৪ বার মেডিকেল ক্যাম্প স্থাপন করে বিনামূল্যে গরীব ও দুস্থ মানুষের ওষুধ সরবরাহ ও চিকিৎসা সেবা দেওয়া হয়ে থাকে। এ অভিজ্ঞতা থেকে তিনি বলেন, নানা কারণে দুর্ঘটনায় কবলিত হয়ে প্রাথমিক চিকিৎসার অভাবে অনেকে জীবনের চরম পরিণতি ভোগ করতে হয়েছে। দুর্গম পাহাড়ি এলাকার সেইসব চিকিৎসা বঞ্চিত মানুষের কথা চিন্তা করে দুর্গম এলাকা থেকে বেকার যুবক-যুবতীদের এনে প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ দিতে মহালছড়ি জোনের পক্ষ থেকে কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প চালু করার উদ্যেগ গ্রহণ করা হয়েছে। যাতে করে তাঁরা প্রশিক্ষিত হয়ে নিজ নিজ এলাকায় চিকিৎসাসেবা দিতে পারে।

জোন অধিনায়ক প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, জেলা ও বিভাগীয় থেকে স্বনামধন্য ডাক্তারের উপস্থিতিতে ১৫ দিন ব্যাপী এ প্রশিক্ষণে যাঁরা মনোযোগী হবেন তাঁরা নিজ গ্রামে যে কোন রোগীর প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। সমাপনী দিনে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে যোগ্যতানুযায়ী সার্টিফিকেট প্রদান করা হবে। সকল প্রশিক্ষণার্থীকে নিয়মিত প্রশিক্ষণে অংশগ্রহন করে প্রশিক্ষকের নির্দেশনার উপড় মনযোগী হওয়ার আহবান জানান তিনি।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post