১০ মার্চ খাগড়াছড়িতে পূর্ণসায়ত্তশাসন দিবস পালন করবে পিসিপি

স্টাফ রিপোর্টার: ছাত্র-যুব-নারী কনভেনশনের ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে আগামীকাল ১০ মার্চ ২০১৮ খাগড়াছড়িতে ঐতিহাসিক পূর্ণস্বায়ত্তশসন  দিবস পালন করবে বৃহত্

খাগড়াছড়িতে আয়কর মেলা শুরু
মহালছড়িতে নদীতে মা গঙ্গার উদ্দেশ্যে ফুল দিয়ে শুরু হলো পাহাড়িদের বৈসাবি উৎসব
মহালছড়িতে মনোনয়ন ফরম সংগ্রহ শুরু

স্টাফ রিপোর্টার: ছাত্র-যুব-নারী কনভেনশনের ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে আগামীকাল ১০ মার্চ ২০১৮ খাগড়াছড়িতে ঐতিহাসিক পূর্ণস্বায়ত্তশসন  দিবস পালন করবে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি জেলা শাখা। দিবসটি উপলক্ষে ১০ মার্চ সকাল ১০.০০টার দিকে স্বনির্ভরে ছাত্র-যুব-নারী সমাবেশ করা হবে। গত ২২-২৩ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত ছাত্র-যুব-নারী কনভেনশন থেকে উক্ত কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা, এইচডব্লিউএফ-এর জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ও ডিওয়াইএফ-এর জেলা সাধারণ সম্পাদক পলাশ চাকমা সোমবার (৯ মার্চ ২০১৮) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যৌথ বিজ্ঞপ্তিতে দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচি সফল করার লক্ষ্যে জেলার ছাত্র-যুব-নারীসহ সর্বস্তরের জনগণকে স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। নেতৃবৃন্দ ছাত্র-যুব-নারী সমাবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য প্রশাসনকে সেনা-শাসক গোষ্ঠিার প্ররোচনায় পা না দিয়ে নিরপেক্ষতা বজায় রেখে প্রশাসনের আন্তরিক সহযোগীতা কামনা করেছেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ১০ মার্চ তৎকালীন  আওয়ামীলীগ সরাকার ও পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক দল জনসংহতি সমিতির মধ্যে তথাকথিত শান্তি চুক্তির নামে পর্দার অন্তরালে পার্বত্য চট্টগ্রামের জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা শুরু হলে বিতর্কীত ‘পার্বত্য চুক্তি’র ৯ মাস আগে তৎকালীন তিন গণতান্ত্রিক সংগঠন ( পিজিপি-পিসিপি-এইচডব্লিউএফ)’ এর পক্ষ থেকে পূর্ণস্বায়ত্তশাসন ডাক দেয়া হয়। এতে যে সতর্কবাণী উচ্চারিত হয়, সেটি কতখানি যে দুরদর্র্শী চিন্তাপ্রসূত ও বাস্তব দিক নির্দেশনাপূর্ণ ছিলো, সময়ে বিচারে তা আজ প্রমাণিত।