খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদস্লাইড নিউজ

১০ মার্চ খাগড়াছড়িতে পূর্ণসায়ত্তশাসন দিবস পালন করবে পিসিপি

স্টাফ রিপোর্টার: ছাত্র-যুব-নারী কনভেনশনের ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে আগামীকাল ১০ মার্চ ২০১৮ খাগড়াছড়িতে ঐতিহাসিক পূর্ণস্বায়ত্তশসন  দিবস পালন করবে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি জেলা শাখা। দিবসটি উপলক্ষে ১০ মার্চ সকাল ১০.০০টার দিকে স্বনির্ভরে ছাত্র-যুব-নারী সমাবেশ করা হবে। গত ২২-২৩ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত ছাত্র-যুব-নারী কনভেনশন থেকে উক্ত কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা, এইচডব্লিউএফ-এর জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ও ডিওয়াইএফ-এর জেলা সাধারণ সম্পাদক পলাশ চাকমা সোমবার (৯ মার্চ ২০১৮) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যৌথ বিজ্ঞপ্তিতে দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচি সফল করার লক্ষ্যে জেলার ছাত্র-যুব-নারীসহ সর্বস্তরের জনগণকে স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। নেতৃবৃন্দ ছাত্র-যুব-নারী সমাবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য প্রশাসনকে সেনা-শাসক গোষ্ঠিার প্ররোচনায় পা না দিয়ে নিরপেক্ষতা বজায় রেখে প্রশাসনের আন্তরিক সহযোগীতা কামনা করেছেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ১০ মার্চ তৎকালীন  আওয়ামীলীগ সরাকার ও পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক দল জনসংহতি সমিতির মধ্যে তথাকথিত শান্তি চুক্তির নামে পর্দার অন্তরালে পার্বত্য চট্টগ্রামের জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা শুরু হলে বিতর্কীত ‘পার্বত্য চুক্তি’র ৯ মাস আগে তৎকালীন তিন গণতান্ত্রিক সংগঠন ( পিজিপি-পিসিপি-এইচডব্লিউএফ)’ এর পক্ষ থেকে পূর্ণস্বায়ত্তশাসন ডাক দেয়া হয়। এতে যে সতর্কবাণী উচ্চারিত হয়, সেটি কতখানি যে দুরদর্র্শী চিন্তাপ্রসূত ও বাস্তব দিক নির্দেশনাপূর্ণ ছিলো, সময়ে বিচারে তা আজ প্রমাণিত।