• May 24, 2024

১৯৬টি’র মধ্যে ৮৫ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ: খাগড়াছড়ির ৩ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম যাবে হেলিকপ্টারে

 ১৯৬টি’র মধ্যে ৮৫ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ: খাগড়াছড়ির ৩ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম যাবে হেলিকপ্টারে

মোবারক হোসেন: আগামী ৭জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়ি ২৯৮নং আসনে ৯টি উপজেলায় মোট মোট ভোট কেন্দ্র ১৯৬টি। এসব কেন্দ্রের মধ্যে সাধারণ কেন্দ্র হিসেবে ১৫টি, সাধারণ ঝুঁকিপূর্ণ হিসেবে ৮২টি এবং অতি ঝুঁকিপূর্ণ হিসেবে ৮৫টি কেন্দ্রকে চিহ্নিত করা হয়েছে। এসব অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্রের মধ্যে ৩টি কেন্দ্রে হেলিকপ্টারে পৌঁছানো হবে জনবলসহ নির্বাচনী সরঞ্জাম।

কেন্দ্র্র ৩টি হলো লক্ষ্মীছড়ি উপজেলার বর্মাছড়ি ইউনিয়নের ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লক্ষ্মীছড়ি সদর ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং অপরটি দীঘিনালা উপজেলার বাবুছড়া ইউনিয়নের নাড়াইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। নির্বাচনী কর্মকর্তা, কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ যাবতীয় নির্বাচনী সরঞ্জাম আনা-নেয়ার কাজে এসব কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে। জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, খাগড়াছড়িতে সবচেয়ে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে মাটিরাঙ্গা উপজেলায়। এ উপজেলায় ৩২টি কেন্দ্রের মধ্যে ৩১টি কেন্দ্রকেই অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন।

এ ছাড়াও খাগড়াছড়ি সদরে ৩৬টি কেন্দ্রের মধ্যে অতি ঝুঁকিপূর্ণ ১৬টি, পানছড়িতে ২৪টির মধ্যে ১১টি, রামগড়ে ১৬টির মধ্যে ৮টি, লক্ষ্মীছড়িতে ১২টির মধ্যে ৫টি, মানিকছড়িতে ২০টির মধ্যে ৪টি, গুইমারায় ১৩টির মধ্যে ৪টি, দীঘিনালায় ২৯টির মধ্যে ৩টি, মহালছড়িতে ১৪টির মধ্যে ৩টি কেন্দ্রকে অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, জেলার ৯টি উপজেলা নিয়ে গঠিত ২৯৮ পার্বত্য খাগড়াছড়ি সংসদীয় আসনে এবারের নির্বাচনে ১৯৬ কেন্দ্রে ৫ লাখ ১৫ হাজার ৪১৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। যার মধ্যে প্রায় ৭০ হাজার তরুন ভোটার রয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে খাগড়াছড়িতে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সজাগ রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর বলেন, ‘নির্বাচনে জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা কাজ করছি। সাধারণ ভোটাররা স্বাচ্ছন্দ্যে যেন ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে সেজন্য শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে পুলিশ সচেষ্ট রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা বদ্ধ পরিকর।

খাগড়াছড়ি জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, আগামী ৭ জানুয়ারি নির্বাচনের দিন ভোটাররা যেন নিরাপদে, নির্বিঘেœ ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে সেজন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। দুর্গমতার কথা বিবেচনা করে ৩টি কেন্দ্রে নির্বাচনী কাজে হেলিকপ্টার ব্যবহার করা হবে। আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাবসহ সকল বাহিনীই নির্বাচনী দায়িত্ব পালন করবে। প্রতিটি উপজেলায় কেন্দ্র ভিত্তিক ম্যাজিস্ট্রেট, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন।

উপজেলা নির্বাহী অফিসার, লক্ষ্মীছড়ি ও সহকারি রিটার্নিং কর্মকর্তা সুলতানা রাজিয়া জানান, ভোট গ্রহণের প্রস্তুতি প্রায় সম্পন্ন। লক্ষ্মীছড়ি উপজেলার ২টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম যাবে বিশেষ ব্যবস্থায় হেলিকপ্টারে পাঠানো হবে । আবহাওয়ার উপর বিবেচনা করে ভোট গ্রহণের একদিন কিংবা ২দিন আগেই পৌছে যাবে বলে সূত্র জানায়। কেন্দ্রগুলো হলো লক্ষ্মীছড়ি উপজেলার বর্মাছড়ি ইউনিয়নের ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (ভোটার সংখ্যা ১০৭৫) ও লক্ষ্মীছড়ি ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (ভোটার সংখ্যা ১০৪৬)। এছাড়াও দূরবর্তী ও ঝুকিপূর্ণ ৫টি কেন্দ্রে ব্যালট পাঠানো হবে ভোট গ্রহণের আগের দিন। বাকি ৭টি কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে ভোটের দিন সকালে। ২প্লাটুন বিজিবি, পুলিশের ৩ টি টহল টীম ও সেনাবাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন। অবাধ ও সুষ্ঠু ভোট গ্রহণের সকল প্রয়োজনীয় ব্যবস্থা আমরা নিয়েছি বলে জানান সুলতানা রাজিয়া।

খাগড়াছড়িতে এবার ভোটার বেড়েছে ৭৩ হাজার:

খাগড়াছড়ি ২৯৮ সংসদীয় আসনে এবার ভোটার সংখ্যা রেড়েছে। বেড়েছে ভোট কেন্দ্রের সংখ্যা। সে সাথে ভোটার ও ভোটার সংশ্লিষ্টদের সুবিধার্থে বেশ কিছু ভোট কেন্দ্রও পরিবর্তন করা হয়েছে।
খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ১৫ হাজার ৩৪৬ জন। তার মধ্যে নারী ভোটার ২ লাখ ৫৩ হাজার ২৮৫ জন আর পুরুষ ভোটার ২ লাখ ৬২ হাজার ৬১। গত বারের চেয়ে ভোটার বেড়েছে ৭৩ হাজার ৬০৩ জন। তার মধ্যে প্রায় অর্ধেক ভোটার উপজাতি।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ছিল ৪ লাখ ৪১ হাজার ৭৪৩ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২৬ হাজার ৫২৪ এবং নারী ভোটার ২ লাখ ১৫ হাজার ২১৯ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র বেড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়িতে ভোট কেন্দ্র ছিল ১৮৭টি। এবার ৯টি বেড়ে হয়েছে ১৯৬টি। এছাড়া কেন্দ্র পরিবর্তন হয়েছে ৮টি।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post