কাপ্তাইখাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমহালছড়িরাঙ্গামাটি সংবাদশিরোনামস্লাইড নিউজ

১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত মহালছড়ি সহ সমগ্র কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা

মহালছড়ি(খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়ি সহ সমগ্র কাপ্তাই হ্রদে আগামী ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস  মাছ  ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।  কাপ্তাই হ্রদের সকল প্রকার মাছ ধরা, বিক্রয়, মজুদ, শুকানো এবং পরিবহনে এ নিষেধাজ্ঞা থাকবে।  এসময়ে বন্ধ থাকবে স্থানীয় পর্যায়ের বরফকল সমূহ। নিয়মিত হ্রদ, বাজার ও সড়কে টহলে থাকবে বিএফডিসির মনিটরিং টিম।
বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মহালছড়ি উপকেন্দ্রের কর্মকর্তা নাসরুল্লাহ আহমেদ  এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।
মাছ ধরা নিষেধাজ্ঞাকালীন মাছ ধরার ওপর নির্ভরশীল জেলেদেরকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সহায়তা দেওয়া হবে। এছাড়া অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া বলে জানান তিনি ।
তিনি আরো বলেন, প্রতিবছরের ন্যায় এ বছরও তিন মাস কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষেধাজ্ঞা থাকবে। মহালছড়ির অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য কাপ্তাই হ্রদের মাছের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাছ ধরা নিষেধাজ্ঞাকালীন যাতে কেউ সাধারণ জেলেদের ব্যবহার করে অবৈধভাবে মৎস্য আহরণ, বিপণন, মজুদ, শুকানো ও পরিবহন করতে না পারে এ ব্যাপারে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
গত বছর কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার কারণে তিন মাসের নির্ধারিত নিষেধাজ্ঞা একমাস বেড়ে চার মাস হয়েছিল। তবে এবার পর্যাপ্ত বৃষ্টিপাত ও হ্রদের পানির বাড়লে নির্ধারিত সময়ে মাছ ধরা শুরু করা যাবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।