• September 20, 2024

খাগড়াছড়িতে আল্লাহ ও বিশ্বনবীকে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল

 খাগড়াছড়িতে আল্লাহ ও বিশ্বনবীকে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে মহান আল্লাহ, ইসলাম ধর্ম, বিশ্ব নবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে কটূক্তি করায় মুসলমানদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিক্ষুব্ধ মুসলিম জনতা দ্রুত ওই কটূক্তিকারীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছেন। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন তারা।
বুধবার সকাল ১০টায় খাগড়াছড়ি শাপলা চত্বর থেকে তাওহীদি ছাত্র জনতা ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আল্লাহ ও হযরত মুহাম্মদ স:-এর প্রতি কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের হয়। পরে গাউসিয়া কমিটি বাংলাদেশ একটি বহর নিয়ে মিছিলে যোগ দেয়। মিছিলটি খাগড়াছড়ির প্রধান সড়ক প্রদক্ষিণ করে কটুক্তিকারীদের গ্রেফতারের দাবীতে খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে। এসময় আন্দোলনকারীদের বিক্ষোভে প্রায় আধঘন্টার জন্য অবরুদ্ধ হয়ে পড়ে জেলা প্রশাসক কার্যালয়।
এসময় জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নজরুল ইসলাম আন্দোলনকারীদের সাথে কথা বলে তাদের দাবী মেনে নেন। তিনি বলেন, ‘ধর্ম নিয়ে কটুক্তিকারী সুইডেন চাকমা এবং ঋদ্ধ চাকমার বিরুদ্ধে জেলা প্রশাসক মহোদয় পুলিশ সুপারের সাথে কথা বলেছেন। আশাকরি আগামী ২৪ ঘন্টার মধ্যে অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। এসময় তিনি সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানান। পরে বিক্ষোভ মিছিলটি খাগড়াছড়ি শাপলা চত্বরে এসে এক সমাবেশে যোগ দেয়।
সমাবেশে বক্তব্য রাখেন খাগড়াছড়ি বায়তুশ শরফ মাদ্রাসায় অধ্যক্ষ মাওলানা আবু ওসমান, খাগড়াছড়ি কালেক্টরেট জামে মসজিদের ইমাম মাওলানা হাবিবুল্লাহ জাহাঙ্গীর, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মো. আল আমিন, ইসলামী আন্দোলন খাগড়াছড়ির সাধারণ সম্পাদক মাওলানা কাউসার আজিজী প্রমুখ। সমাবেশে থেকে বক্তারা আগামী ২৪ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের গ্রেফতার পূর্বক আইনের আওতায় আনার জোর দাবি জানান। প্রয়োজনে ব্লাসফেমী আইন বাস্তবায়ন করে আসামীদের সর্বোচ্চ শাস্তি ফাসির চান তারা। অন্যথায় কঠোর কর্মসূচির মাধ্যমে খাগড়াছড়িকে অচল করে দেওয়ার ঘোষণা দেওয়া হয় বিক্ষোভ সমাবেশ থেকে। এর আগে গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মহান আল্লাহ, ইসলাম ধর্ম ও বিশ্ব নবী হযরত মুহাম্মদ সা:-কে নিয়ে কটুক্তি করেন পানছড়ি উপজেলার সুইডেন চাকমা। এর পর বিষয়টি ধর্মপ্রাণ মুসলিম জনতার মধ্যে ছড়িয়ে পড়লে তীব্র ক্ষোভে ফুঁসে উঠতে শুরু করে। এরপর রাতে ঋদ্ধ চাকমা নামে আরেকটি ফেসবুক আইডি থেকে হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে কটুক্তি করা হয়। এরপর জেলাব্যাপী আন্দোলন ও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, এ ঘটনায় কটূক্তিকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কাজ শুরু হয়েছে। খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর বলেন, কটূক্তিকারীদের গ্রেফতারের চেষ্টা চলছে। আমাদের টিম মাঠে রয়েছে। গ্রেফতার করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post