• September 20, 2024

দীঘিনালার “বোয়ালখালী নতুন বাজার” ব্যবসা বান্ধব পরিচালনা কমিটি গঠনের দাবী

 দীঘিনালার “বোয়ালখালী নতুন বাজার” ব্যবসা বান্ধব পরিচালনা কমিটি গঠনের দাবী

মো: আল আমিন, দীঘিনাল: চট্টগ্রামের দ্বিতীয় চাক্তাই খ্যাত খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বোয়ালাখালী নতুন বাজার। ৫আগষ্ট সরকার পতনের পর থেকে তেমন আর কার্যকারিভাবে প্রকাশ্যে দেখা যাচ্ছেনা বাজার পরিচালনা কমিটির নেতৃবৃন্দকে। এতে বাজারের নিয়ম-শৃংখলাসহ কার্যক্রম অনেকটা স্থবির হয়ে গেছে। এর স্থায়ী সমাধানে প্রকৃত ব্যবসায়ী ও দোকান প্লট মালিকদের নিয়ে নির্বাচনের মাধ্যমে ব্যবসা বান্ধব নতুন পরিচালনা কমিটি গঠনের দাবী বাজার বব্যবসায়ীদের।

পুরো জেলার মধ্যে পাইকারি বাজার হিসেবে এটি সবচেয়ে বড় এবং প্রাচীন বাজার। সড়ক যোগাযোগের ভৌগলিক অবস্থতানগত কারণে রাঙ্গামাটির লংগদু এবং বাঘাইছড়িসহ পর্যটন এলাকা সাজেকের ব্যবসায়ীরা পাইকারি কেনা-কাটার জন্য বোয়ালখালি নতুন বাজারের ওপর নির্ভরশীল।

এ বাজারে শনিবার সাপ্তাহিক হাটের দিন।  হাটের দিনে গরু-ছাগল, কলা, কাঠাল, আদা, হলুদসহ কয়েক কোটি টাকার পন্য পাইকারি কেনা-বেচা হয়। সাম্প্রতিক সময়ে দেশের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে সরকার পতন হয়। এর পর থেকে বাজারটির পরিচালনা কমিটির নেতৃবৃন্দকে তেমন আর প্রকাশ্যে দেখা যাচ্ছেনা। স্থবির হয়ে পড়ে পরিচালনা কমিটির কার্যক্রম। স্বাভাবিকভাবেই ভেঙ্গে পরে নিয়ম-শৃংখলা।

সর্বশেষ বাজারের সম্পদ রক্ষা ও অনাকাঙ্খিত ঘটনা এড়াতে আইন শৃঙ্খলা নিরাপত্তা বাহিনীর সহযোগীতা ও পরামর্শে বাজার পাহাড়ার ব্যবস্থা করা হয় ব্যবসায়ীদের পক্ষ্য থেকে। এ পরিস্থিতিতে কার্যকর সমাধানের জন্য ব্যবসা বান্ধব নতুন পরিচালনা কমিটি গঠনের দাবী করছেন ব্যসায়ীরা।

বাজারের ব্যবসায়ী মো: নুরুল আবছার মুনাফ তিনি মনে করেন বাজারের নবীন-প্রাবীন সকল ব্যবসায়ী ও দোকান প্লট মালিকদের নিয়ে নতুন পরিচালনা কমিটি গঠন করা দরকার।

বাজার পরিচালনা কমিটির সাংগঠনিক সম্পাদক মো: শফিকুল ইসলাম বলেন, বাজার পরিচালনা কমিটির সকল সদস্য না থাকায় নতুন করে কমিটি গঠন করা এখন জরুরী প্রয়োজন হয়েছে। তবে বাজারের দোকান প্লটের সঠিক মালিকানা ও ব্যবসায়ী নিয়ে  ভোটার তালিকা প্রনয়ন করে নির্বাচনের  মাধ্যমে নতুন পরিচালনা কমিটি করা হলে পরিচালনা কমিটির স্বচ্ছতা থাকবে।

বাজার পরিচালনা কমিটির বর্তমান সভাপতি মো: ফজল আহম্মেদ জানান, বোয়ালখালী নতুন বাজার কমিটির ভোটার তালিকা না থাকায় নতুন পরিচালনা কমটি গঠন করায় জটিলতা  দেখা দিয়েছে। তবে যে সকল ব্যবসায়ীদের বাজারের দোকান প্লট ও ব্যবসা আছে তাদেরকে নিয়ে নতুন ভোটার তালিকা  প্রনয়ণ করে নির্বাচনের মাধ্যমে পরিচালনা কমিটি গঠন করা দরকার বলেও জানান তিনি। ফজল আহম্মেদ আরো জানান, বাজারের একটি আইন-শৃংখলা কমিটি রয়েছে, তাদের সহযোগীতায় বর্তমানে বাজার পরিচালনা করা হচ্ছে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post