• September 20, 2024

রামগড়ে সিবিএইচসি সহযোগিতায় বন্যা পরবর্তী কমিউনিটি এনগেজমেন্ট করণীয় বিষয়ক কর্মশালা

 রামগড়ে সিবিএইচসি সহযোগিতায় বন্যা পরবর্তী কমিউনিটি এনগেজমেন্ট করণীয় বিষয়ক কর্মশালা

রতন বৈষ্ণব ত্রিপুরা,রামগড়: রামগড়ে কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট( সিসিএইচএসটি) স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ” কমিউনিটি গ্রুপ প্রশিক্ষণ পরবর্তী পর্যালোচনা এবং বন্যা পরবর্তী করণীয় ও কমিউনিটি এনগেইজমেন্ট বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়।

১১ সেপ্টেম্বর বুধবার দুপরে রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের কমিউনিটি বেইজড হেলথ, স্বাস্থ্য বিভাগের প্রোগাম ম্যানেজার ডা. গীতা রানী দেবী’র সভাপতিত্বে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপজেলা স্বাস্থ্য ও প,প, কর্মকর্তা ডা. এবিএম মোজাম্মেল হক, রামগড় প্রেস ক্লাবের সভাপতি – সিনিয়র সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু, সহ-সভাপতি সিনিয়র সাংবাদিক শুভাশীষ দাশ, সহ-সভাপতি- সিনিয়র সাংবাদিক বাহার উদ্দিন, সাধারণ সম্পাদক ও সিনিয়র সাংবাদিক নিজাম উদ্দিন, যুগ্ম- সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক রতন বৈষ্ণব ত্রিপুরাসহ স্বাস্থ্য সহকারী, সিএইচসিপি, পরিবার কল্যাণ সহকারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তাগন বলেন, বন্যার পরবর্তী সময়ে কারণে পানি দূষিত হয়, পানিবাহিত রোগ, ম্যালেরিয়া, চিকনগুনিয়া, চর্ম – এলার্জি রোগ, জ্বর- ঠান্ডা- কাশি, সাপের উপদ্রুপ, শিশুদের ডায়রিয়া- নিউমোনিয়া – টাইফয়েডসহ স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়ে এবং মশাবাহিত রোগের প্রকোপ বাড়তে শুরু করে। এই পরিস্থিতিগুলো দ্রুত সময়ে নিরসন করা না হলে বন্যা প্লাবিত এলাকা মহামারি আকার ধারণ করতে পারে।

বক্তাগন আরো বলেন, সাম্প্রতিক সময়ের বন্যা-পরবর্তী স্বাস্থ্য সমস্যা ও সংকট মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান। সঠিক সময়ে এবং সঠিকভাবে ব্যবস্থা না নিলে এই সংকট গুরুতর আকার ধারণ করতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post

Leave a Reply