• June 14, 2024

অনিয়মের অভিযোগে ৯টি ভিজিডি’র কার্ড জব্দ লক্ষ্মীছড়িতে

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার তিনটি ইউনিয়নে ভিজিডি কার্ড বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। সরকার দুস্থ-অসহায় জনগোষ্ঠীর মাঝে ২৪ মাসের জন্য ৩০ কেজি হারে চাল প্রদান করে থাকে। এ কার্ড পেতে অর্থ নেয়ার অভিযোগ উঠে। গত (৩এপ্রিল) বুধবার লক্ষ্মীছড়ি সদর ইউনিয়নের ৭৪০ জন কার্ডধারীর মাঝে চাল বিতরণ শুরু করা হয়। লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল বিতরণকালে উপস্থিত থেকে অনিয়মের অভিযোগে ৯ জন কার্ডধারীর কার্ড জব্দ করেন।

লক্ষ্মীছড়ির বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, কার্ডধারীদের মধ্যে ইউপি মেম্বারের মেয়ে, বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিদের স্ত্রী-পরিজনের নামেও কার্ড রয়েছে। বাইন্যাছোলা গ্রামের বাসিন্দা চন্দ্রমণি চাকমা (৭০) জানান, তিনি ১ হাজার টাকা দিয়েও কার্ড পাননি। চন্দ্রমণি বয়সের ভারে কুজো। জীর্ণ-শীর্ণ তার ঘর, দিনে আনে দিনে খায়। কিন্তু তার কপালে কার্ড জুটেনি।

এ ব্যাপারে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসিনা আক্তার জানান, টাকা নেওয়ার বিষয়টি শুনেছি। তবে কিছু অভিযোগ পাওয়ার পর দুল্যাতলী ইউনিয়নের ৭টি কার্ড ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। ৩টি ইউনিয়নে ১হাজার ৮৩৪ জন কার্ডধারীর মাঝে চাল বিতরণের কথা রয়েছে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, যার চাল সে গ্রহণ করছে এবং সুষ্ঠভাবেই চাল বিতরণ করা হচ্ছে বলে জানান, মহিলা বিষয়ক কর্মকর্তা হাসিনা আক্তার।

দুল্যাতলী ইউনিয়নের চেয়ারম্যান ত্রিলন চাকমা টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে জানান, মেম্বাররা হয়তো ফটোকপিসহ কাগজপত্রের জন্য ২০০ টাকা করে নিয়েছে। সদর ইউপি চেয়ারম্যান প্রবিল কুমার চাকমা বলেন, আমরা মেম্বারদের হাতে কার্ডগুলো বুঝিয়ে দেই। তারাই মূলত তালিকা করে। কিছু তদবির রাখতে হয় বলে তিনি স্বীকার করেন। কোনো অনিয়ম হয়নি বলে দাবি করেন তিনি।

লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল এ প্রসেঙ্গ বলেন, আমাদের কাছে লিখিত কোনো অভিযোগ আসে নি। আমি সব সময় বলে আসছি অবশ্যই যেনো দুস্থ্য অসহায় যারা কার্ড পাওয়ার উপযোগী তারা যেন বঞ্চিত না হয়। তবে কিছু অভিযোগ পাওয়ার পর ব্যবস্থা নেয়া হয়েছে। সুস্পষ্ট অভিযোগ পেলে যে কোনো সময় কার্ড বাতিল করা হবে বলে জানান তিনি।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post