খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়িতে রোভার স্কাউটস’র ৫দিনব্যাপী দূর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণ সমাপ্ত

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়িতে অনুষ্ঠিত হয়েছে ৫দিনব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ক্যাম্প। খাগড়াছড়ি সরকারি কলেজ মাঠে বাংলাদেশ স্কাউটস, খাগড়াছড়ি জেলা রোভারের ব্যবস্থাপনায় ক্যাম্পটি পরিচালনা করে বাংলাদেশ স্কাউটস’র সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ। গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ক্যাম্প শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।

২৭ ফেব্রুয়ারি রবিবার রাত ৮টায় ক্যাম্প ফায়ারের মধ্যদিয়ে ক্যাম্পের মূল আনুষ্ঠানিকতা শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস’র প্রোগ্রাম বিভাগের জাতীয় উপ-কমিশনার মশিউর রহমান, জাতীয় উপ- কমিশনার (ফাউন্ডেশন) মোহাম্মদ জুনায়েদ, নৌ-অঞ্চলের ইউনিট লিডার মনির হোসেন, চট্টগ্রাম জেলা নৌ অঞ্চলের লিডার আসাদুল ইসলাম, খাগড়াছড়ি জেলা রোভারের সম্পাদক মোঃ দুলাল হোসেন প্রমূখ।

২৮ ফেব্রুয়ারি সোমবার খাগড়াছড়ি সরকারি কলেজের ক্যাম্প হলরুমে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণের মাধ্যমে ৫দিনব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণ ক্যাম্প শেষ হয়।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি দুর্যোগ ব্যবস্থাপনা ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাগড়াছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মিছবাহুদ্দীন আহমেদ। এসময় কোর্স পরিচালক বাংলাদেশ স্কাউটস’র সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগের জাতীয় উপ-কমিশনার মোহাম্মদ শাহীন রাজু, এলটি, স্কাউটিং সম্প্রসারণ ও শতাব্দী ভবন নির্মান প্রকল্পের পরিচালক মোঃ সাইফুল ইসলাম, এলটি, খাগড়াছড়ি জেলা রোভারের সম্পাদক মোঃ দুলাল হোসেন সহ অন্যান্য প্রশিক্ষকবৃন্দ ও রোভার স্কাউট লিডারবৃন্দ উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি জেলা রোভারের ব্যবস্থাপনায় এই কোর্সে চট্টগ্রাম জেলা নৌ রোভার, কাপ্তাই জেলা নৌ, পাহাড়তলি জেলা রেলওয়ে, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবন, খাগড়াছড়ি জেলা রোভার এর রোভারের সর্বমোট ৪০ জন রোভার ও গার্ল ইন রোভার অংশ গ্রহণ করেন। এতে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক গুরুত্বপূর্ণ বিষয়সমূহ সম্পর্কে প্রশিক্ষনার্থীদের ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে সনদপত্র প্রদান করেন কোর্স লিডার ও প্রশিক্ষকবৃন্দ।