খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদ

খাগড়াছড়িতে সনাক-টিআইবি’র আয়োজনে তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা

খাগড়াছড়ি প্রতিনিধি: আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষে টিআইবি ও সচেতন নাগরিক (সনাক), খাগড়াছড়ি এর আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০সেপ্টেম্বর) দুপুর দেড় টায় খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তথ্য অধিকার দিবস-২০২১ এর এবছরের প্রতিপাদ্য “তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার” এবং স্লোগান ছিল, “তথ্য আমার অধিকার, জানতে হবে সবার ”।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু সাঈদ।

প্রধান অতিথি বলেন, প্রতি বছর আমরা তথ্য অধিকার দিবস করে থাকি। কিন্তু অনেকেই তা গুরুত্ব দেয় না। তথ্য না জানাটা অপরাধ নয়, জানার চেষ্টা না করাটাই অপরাধ। তথ্য অধিকার আইন সম্পর্কে অন্ততঃ বিদ্যালয়ের প্রতিটি ক্লাসে পড়াতে হবে। তাহলে শিক্ষার্থীরা তথ্য অধিকার আইন সম্পর্কে জানতে পারবে। আমাদের তথ্য জানা না থাকলে অনেকেই দুর্নীতি করার সুযোগ পাবে, ফলে দুর্নীতি-অনিয়ম বেড়ে যাবে।

তিনি আরো বলেন, আগেকার দিনে মেয়েদের সমাজের বোঝা মনে করত, কিন্তু বর্তমানে মেয়েরাই তথ্য জানার কারণে তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়েছে।

অনুষ্ঠানে অত্র বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ ইউসুফ আলী’র সঞ্চালনায় সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ত্রিনা চাকমা, সনাক সদস্য ও সাবেক অধ্যক্ষ মধু মঙ্গল চাকমা, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও সনাক সদস্য ধর্মরাজ বড়ুয়া, সনাক সদস্য শরৎ কান্তি চাকমা, সনাক সদস্য বিধান রায় বিশ্বাস, সনাজ সদস্য অংসুই মারমা, সনাক সদস্য ও জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা প্রমুখ।

এসময় টিআইবি জেলা ব্যবস্থাপক মোঃ আব্দুর রহমান, ইয়েস দলনেতা প্রিয় মোহন ত্রিপুরা, সহ দলনেতা (নারী) রামু ত্রিপুরা, সহ-দলনেতা (পুরুষ) খলেন জ্যোতি ত্রিপুরা, ইয়েস সদস্য মোঃ সোহাগ, ইয়েস সদস্য দহেন বিকাশ ত্রিপুরা, ইয়েস ফ্রেন্ড’র সমন্বয়ক প্রবন চাকমাসহ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় সভাপতির বক্তব্যে সনাক সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান, তথ্য অধিকারের গুরুত্ব ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকারের আইন-২০০৯ এর প্রয়োগ বিষয়ে গুরুত্বারোপ সম্পর্কে আলোকপাত করেন। বিদ্যালয় কর্তৃপক্ষ যদি সহযোগিতা করে তাহলে সনাকের পক্ষ থেকে তথ্য অধিকার আইন সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে ঘন্টা ব্যাপী বা দিনব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করবে বলে জানান।

তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ে কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে ২৪জনদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ।