• July 27, 2024

পানছড়িতে ‘পানি ধরো, জীবন বাঁচো প্রকল্প-২ এর শুভ উদ্বোধন

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার পানছড়িতে আমেরিকার একটি সংস্থা “উৎসব” এর অর্থায়নে সামাজিক সংগঠন “পথের ঠিকানা” কর্তৃক বাস্তবায়নে “শিক্ষা উন্নয়ন সংস্থা ও ত্রিপুরা সনাতনী গীতা সংঘ” এর তত্ত্বাবধানে পানি ধরো, জীবন বাঁচো প্রকল্প-২ এর শুভ উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১অক্টোবর ২০২১) দুপুরে লোগাং ইউনিয়নের অলিন্দ্র কার্বারী পাড়ায় প্রকল্পের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংক (চট্টগ্রাম অঞ্চল) এর উপ-মহাব্যবস্থাপক দীনময় রোয়াজা।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় কার্বারী বীর বাহু ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পথের ঠিকানা সংগঠনের সভাপতি ডাঃ যীশুময় দেব, খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডাঃ নয়ন ময় ত্রিপুরা, ‘সনাতনী জাগরন সংঘ, চট্টগ্রাম’র সভাপতি কাঞ্চন আচার্য্য।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের পানছড়ি আঞ্চলিক শাখার সাবেক সভাপতি বরেন্দ্র লাল ত্রিপুরা, শিক্ষা উন্নয়ন সংস্থার সমন্বয়ক নবলেশ্বর দেওয়ান লায়ন, দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার চট্টগ্রাম অঞ্চলের ব্যুরো প্রধান ত্রিপন জয় ত্রিপুরা, ত্রিপুরা সনাতনী গীতা সংঘের সাধারণ সম্পাদক অর্পন বিকাশ ত্রিপুরা প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলে স্থানীয় পাড়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্কুল-কলেজের অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্যে ত্রিপন জয় ত্রিপুরা বলেন, দীর্ঘদিন ধরে পাহাড়ে প্রত্যন্ত অঞ্চলে বিশুদ্ধ পানির অভাব। অবহেলিত অঞ্চলে প্রকল্প বাস্তবায়নের জন্য এসব কাজের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

বিশেষ অতিথি নবলেশ্বর দেওয়ান লায়বন বলেন, আমরা সবসময়য় অবহেলিত শিক্ষার্থীদের সর্বোচ্চ সহায়তা করে থাকি, সেটা আজো অব্যাহত আছে। বেশি করে, পাহাড়ের প্রত্যম্ত অঞ্চলে শিক্ষা উন্নয়নে কাজ করে যাচ্ছি। শিক্ষার্থীদের সর্বদা পড়াশোনার প্রতি মনোযোগী হতে হবে, যেকোনো পরিস্থিতিতে তা চালিয়ে যেতে হবে। সাথে নৈতিকতাও ঠিক রাখতে হবে। এজন্য সংগঠনের পক্ষ থেকে যা করা দরকার, তা করার আশ্বাস দেন তিনি।

অতিথির বক্তব্যে ডাঃ নয়ন ময় ত্রিপুরা বলেন, সবথেকে আগে আমাদের শিক্ষা অর্জন করতে হবে। শিক্ষার কোন বিকল্প নেই। সু-শিক্ষা হলে ধর্ম স্থানান্তর হওয়া কোন প্রশ্নই আছে না। সেজন্য আমাদের সু-শিক্ষায় শিক্ষিত হয়ে, দেশ, সমাজ ও জাতির উন্নয়নে কাজ করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ডাঃ যীশু ময় দেব বলেন, আমাদের সংগঠন ও ব্যক্তিগত পক্ষ থেকে শিক্ষা ও স্বাস্থ্যের জন্য যা যা করা দরকার করবো। শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়নের মাধ্যমে এগিয়ে যাবো আমরা একসাথে। তবে ছেলেমেয়েদের শিক্ষিত করে তোলার জন্য অভিভাবকদের প্রতি আহবান করেন।

প্রকল্পের উদ্বোধক দীনময় রোয়াজা বলেন, পড়ালেখার পাশাপাশি সমাজ উন্নয়নমূলক বিভিন্ন কার্যক্রম করতে হবে। শিক্ষার জন্য পানছড়ি উপজেলার পড়ুয়া ত্রিপুরা শিক্ষার্থীদের মধ্যে অনাথ, গরিব ও মেধাবী যাদের পড়ার আসবাবপত্র নাই, তাদেরকে সহযোগিতা করার দেন।

এছাড়াও তিনি আরো বলেন, পাড়াবাসীর উন্নয়নের পাশাপাশি সকলকে এগিয়ে আসতে হবে। এসময় তিনি মন্দিরের উন্নয়নে কিছু নগদ অর্থ সহযোগিতা প্রদান করেন।

আলোচনা সভা শেষে মন্দিরের জন্য পথের ঠিকানা সংগঠনের পক্ষ থেকে একটি সোলার প্যানেলও মন্দির পরিচালনা কমিটির নিকট প্রদান করা হয়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post