• July 27, 2024

খাগড়াছড়ি জেলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

 খাগড়াছড়ি জেলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

মাটিরাঙ্গা প্রতিনিধি: আত্মমর্যাদার পরিবেশ, কুষ্ঠ কলঙ্কের হবে শেষ এই প্রতিপাদ্য সামনে রেখে পার্বত্য খাগড়াছড়ি জেলায় বিশ্ব কুষ্ঠ দিবস-২০২৪ পালিত হয়েছে ।

দিবসটি পালন উপলক্ষে সকাল ১১টার দিকে খাগড়াছড়ি সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয় ।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ রতন খীসা।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি টিবি লেপ্রোসি প্রোগ্রাম অফিসার পরেশ চাকমা, ডিএসএমও টিবি লেপ্রোসি ডাঃ সজিব চাকমা, খাগড়াছড়ি জেলার সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মেমং মারমা, জেলা কুষ্ঠরোগ বিভাগের সমন্বয়ক বীরো মোহন ত্রিপুরা প্রমুখ ।

সভার শুরুতে দি লেপ্রোসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার পরশ চাকমা উপস্থিত প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দের অবগতির জন্য কুষ্ঠ রোগে আক্রান্তদের চিহ্নিতকরন, চিকিৎসা ও সামাজিকভাবে কুষ্ঠ রোগে আক্রান্তদের সম্পর্কে তথ্য সরবরাহের উপর গুরুত্বারোপ করে একটি তথ্যচিত্র প্রদর্শনী করেন । এ সময় ডাক্তারেরর পরামর্শ সঠিক নিয়মে ঔষধ খেলে কুষ্ঠ ভালো হয় মন্তব্য করে বর্তমানে উপজেলাসহ খাগড়াছড়িতে ৪৪ জন রোগী সনাক্ত করা হয়েছে । চিকিৎসা নিয়ে ২৩ জন ভালো হয়েছে । এছাড়াও চিকিৎসাধিন রয়েছেন ৬৬ জন এবং গেড ওয়ান ও গেড টু পর্যায়ের রোগী পাওয়া গেছে দুজন ।

এরপর পরই খাগড়াছড়ি জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন বলেছেন, কুষ্ঠ রোগ নির্মুলে ও সনাক্ত করনে সকলকে সহযোগিতা করতে হবে । তিনি কুষ্ঠরোগে আক্রান্তদের চিকিৎসা প্রদান করলে রোগী সম্পূর্ন ভালো হয় বলে মন্তব্য করে কুষ্ঠরোগ নিয়ন্ত্রণে প্রধান মন্ত্রী শেখ হাসিনা সরকারের ট্রিপল জিরো নীতি বাস্তবায়ন করতে খাগড়াছড়ি স্বাস্থ্য বিভাগ কাজ করে যাচ্ছে নিরলসভাবে ।

এর আগে প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং বিভিন্ন বিভাগের আমন্ত্রিত প্রতিনিধিগনের সমন্বয়ে সাধারন মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টির লক্ষে একটি র্্যালী বের করা হয় । রেলিটি খাগড়াছড়ি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে ।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post