খাগড়াছড়িতে প্রান্তিক কৃষকদের মাঝে রাসায়নিক সার ও ধানবীজ বিতরণ

খাগড়াছড়ি প্রতিনিধি: ২০২০- ২১ অর্থ বছরে খরিপ-১ মৌসুমে উফশী আউশ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খাগড়াছড়ির ৯ উপজেলার ৪ হাজার ৮শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের

উপজেলা পরিষদ নির্বাচনে মানিকছড়িতে ফাঁকা মাঠে চলছে ভোট গ্রহণ
পিসিপির মিছিলে শিক্ষার্থীদের অংশগ্রহণে বাধা দেয়ার নিন্দা
কারিতাসের উদ্যোগে মাটিরাঙ্গায় শিক্ষা উপকরণ বিতরণ

খাগড়াছড়ি প্রতিনিধি: ২০২০- ২১ অর্থ বছরে খরিপ-১ মৌসুমে উফশী আউশ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খাগড়াছড়ির ৯ উপজেলার ৪ হাজার ৮শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামুল্যে আউশ বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

চলতি মৌসমে আউস ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষে ৯ উপজেলার ৪ হাজার ৮শ বিধা জমির জন্য প্রতিজন কৃষকের মাঝে ৫ কেজি উচ্চ ফলনশীল উন্নত জাতের ধানের বীজ ও ৩০ কেজি হারে সার বিতরণ করা হয়। করোনা পরিস্থিতিতে কৃষকদের আর্থিক সহায়তা পুষিয়ে নিতে প্রণোদনা হিসেবে এই সার ও বীজ বিতরণ করা হচ্ছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।

মানিকছড়ি উপজেলা কৃষি অফিসার মো. হাসিবুর রহমান বলেন, আমার উপজেলা ৪শ কৃষকের মাঝে সার বীজ বিতরণ সমপন্ন হয়েছে। বিতরণকৃত সার ও বীজ মাঠ পর্যায়ে যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের পাশে থেকে প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করবেন।

খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মর্তুজা আলী বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে আমরা কৃষি প্রণোধনা কর্মসূচী হতে ৪৮০০ জন কৃষকের মাঝে ৫ কেজি উচ্চ ফলনশীল উন্নত জাতের ধানের বীজ ও ৩০ কেজি হারে সার বিতরণ করা হয়। করোনা পরিস্থিতিতে কৃষকদের আর্থিক সহায়তা পুষিয়ে নিতে প্রণোদনা হিসেবে এই সার ও বীজ বিতরণ করা হচ্ছে বলে তিনি জানান।