খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়ির প্রতিবন্ধী মানুষদের সারথী হলেন সাবেক অধ্যক্ষ বোধি সত্ত্ব দেওয়ান

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি জেলা সদরের কমলছড়ি ইউনিয়নের কিশোর চাকমা ঢাকায় উচ্চশিক্ষার জন্য গিয়ে মর্মান্তিক দুর্ঘটনায় হারিয়ে ফেলেন শরীরের চলৎশক্তি। শরীরে সক্ষমতা কমে গেলেও কমেনি তাঁর মনের শক্তি। দৃঢ় মনোবলেই সিদ্ধান্ত নেন, নিজের জীবনের সাথে জড়াবেন তাঁর মতো আরো অনেক শারীরিক অক্ষম মানুষকে। সেই স্বপ্নে বিভোর কিশোর চাকমা নিজের গ্রাম নিজের বাড়ি বেতছড়িমুখ গ্রামে গড়ে তোলেন, ‘স্বপ্ন প্রতিবন্ধী সংগঠন’।

২০১৮ সাল থেকে একাই হাল ধরে আছেন প্রতিষ্ঠানটির। একে একে অসংখ্য শুভানুধ্যায়ী এবং হিতৈষী তাঁর পাশে এসে দাঁড়ান। দূর প্রবাস থেকেও সাড়া দেন অনেকে। এভাবেই পথ চলতে চলতে সামাজিক যোগাযোগ মাধ্যমের সুবাদে জানাশোনা গড়ে উঠে প্রফেসর বোধি সত্ত্ব দেওয়ান স্যারের সাথে। প্রফেসর দেওয়ান দীর্ঘ শিক্ষকতা জীবনের শেষে খাগড়াছড়ি সরকারি কলেজ’র অধ্যক্ষ পদ থেকে অবসর নিয়েছেন। তিনি সমাজের নি:স্বার্থ এবং পরার্থপরতার জন্য মুখিয়ে থাকা এক ব্যক্তিত্ব।

গত মাসের শেষ সপ্তাহে তিনি কিশোরের বাড়িতে সমমনা জনা বিশেক মানুষকে নিয়ে একটি উন্মুক্ত আলোচনা সভার আয়োজন করেন। সেই সভায় সবার সম্মতিতে প্রফেসর বোধি সত্ত্ব দেওয়ানকে দেয়া হয়, ‘স্বপ্ন প্রতিবন্ধী সংগঠন’র আহ্বায়ক পদ। তারই ধারাবাহিকতায় গতকাল (শনিবার) সন্ধ্যায় জেলা শহরের ‘প্রবীন হিতৈষী সংঘ’ কার্যালয়ে আহ্বায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মনিরুল ইসলাম বাপ্পী নিজে উপস্থিত থেকে সংগঠনটিকে এগিয়ে নিতে সর্বোচ্চ সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন। মূলত: তাঁর সহমর্মিতার কারণেই খাগড়াছড়ির সুশীল সমাজে ‘স্বপ্ন প্রতিবন্ধী সংগঠন’ নিয়ে একটি ইতিবাচক ধারণা সঞ্চারিত হয়।

সেই সভায় গঠন করা হয়, সতের সদস্যের পূর্ণাঙ্গ কমিটি। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন সাবেক অধ্যক্ষ প্রফেসর বোধি সত্ত্ব দেওয়ান। সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন কমলছড়ি ইউপি চেয়ারম্যান সুনীল চাকমা ও সমাজকর্মী ধীমান খীসা। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’র অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং বিশিষ্ঠ লেখক অংসুই মারমা সা. সম্পাদক, নারীনেত্রী শাপলা দেবী ত্রিপুরা- সহ সা. সম্পাদক, আালোক শঙ্কর ত্রিপুরা- কোষাধ্যক্ষ, বিমল তালুকদার- সহ কোষাধ্যক্ষ, প্রদীপ চৌধুরী- সাংগঠনিক সম্পাদক, তথ্য ও প্রচার সম্পাদক রূপায়ন তালুকদার (একাত্তর টিভি ও দৈনিক দেশ রুপান্তর প্রতিনিধি), সরকারি হাইস্কুলের অব:প্রাপ্ত প্রধান শিক্ষক তৃণা চাকমা- শিক্ষা ও সমাজ কল্যাণ সম্পাদক, অরিন্দম চাকমা- ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক, দপ্তর সম্পাদক পদে সংগঠনের প্রতিষ্ঠাতা কিশোর চাকমা, ত্রাণ সম্পাদক- পূর্ণ চন্দ্র চাকমাকে নির্বাচিত করা হয়। এছাড়া নির্বাহী সদস্য পদে বেতছড়ি মৌজার হেডম্যান সাথাঅং মারমা, প্রবৃত্তি কুমার চাকমা এবং দীপন ত্রিপুরাকে নির্বাচিত করা হয়।

দায়িত্ব গ্রহণের প্রতিক্রিয়ায় প্রফেসর বোধি সত্ত্ব দেওয়ান বলেন, অবসর জীবনে মানুষের সেবা করতে পারার মতো ভালো অনুভুতি আর হতে পারে না। এরই মধ্যে সংগঠনের রেজিস্ট্রেশন, নিজস্ব ভূমি সংস্থান এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’র অর্থায়নে ভবন নির্মাণ প্রক্রিয়াধীন আছে। খাগড়াছড়ির মাননীয় সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা প্রশাসকসহ অন্যান্য কর্তৃপক্ষের সাথে যোগাযোগ অব্যাহত আছে। শিগগির একটি তহবিল গঠনের দিকে সবাই মিলে মনোযোগ দেবো।