• June 16, 2024

খাগড়াছড়িসহ ১৫ জেলায় জিয়া স্মৃতি পাঠাগার উদ্বোধন বিএনপির

 খাগড়াছড়িসহ ১৫ জেলায় জিয়া স্মৃতি পাঠাগার উদ্বোধন বিএনপির

পাহাড়ের আলো: খাগড়াছড়ি জেলাসহ দেশের ১৫ জেলায় জিয়া স্মৃতি পাঠাগার উদ্বোধন করেছে বিএনপি। রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার বিকেলে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের জিয়া স্মৃতি পাঠাগার থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি এসব পাঠাগারের উদ্বোধন করেন। একযোগে খাগড়াছড়ি জেলসহ চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, মুন্সীগঞ্জ, কক্সবাজার, ঠাকুরগাঁও, মানিকগঞ্জ, ঝিনাইদহ, জয়পুরহাট, যশোর, রাজবাড়ীতে দলের কার্যালয়ের ভেতরে এ পাঠাগার উদ্বোধন করা হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সময় বলেন, সবাইকে বই পড়তে হবে। শুধু সাজালে চলবে না, বইগুলো রেখে দিলে চলবে না। বইগুলো যেন পড়া হয় তার ব্যবস্থা করতে হবে। তিনি অভিযোগ করে বলেন, বর্তমান সরকার পাঠাগার ধ্বংস করেছে। আগে প্রত্যেকটা জেলায় সরকারিভাবে পাঠাগার নির্মাণ করা হতো এবং সেখানে বরাদ্দ দেয়া হতো, প্রচুর বইপত্র দেয়া হতো। জাতীয় গ্রন্থকেন্দ্র একটা আছে সেই গ্রন্থকেন্দ্র থেকে বইপত্রগুলো সেখানে (বিভিন্ন পাঠাগারে) পাঠানো হতো প্রতি বছর। এখন সব বন্ধ হয়ে গেছে।
তিনি বলেন, পাঠাগারের আন্দোলনই এখন নেই। এই আন্দোলনটা আমাদের তৈরি করতে হবে।

আজকে ১৫টা জেলায় পাঠাগার উদ্বোধন করা হয়েছে, এটাকে আন্দোলনে পরিণত করতে হবে। সবাই এই কাজ করে না, যারা করে তাদেরকে উৎসাহিত করতে হবে। সবকিছুকে রাজনীতিকীকরণ করার প্রয়োজন নেই। রাজনীতিকে সমৃদ্ধ করার জন্য অবশ্যই সবচেয়ে গুরুত্ব দিয়ে আমরা যেন প্রতিটি জেলায় অন্তত একটা পাঠাগার নির্মাণ করতে পারি সেই প্রচেষ্টা আমাদের নিতে হবে। আমি গর্বের সাথে বলতে পারি, বিএনপি সেই দল যে জেলায় জেলায় পাঠাগার গড়ে তুলছে। এ সময় জিয়া স্মৃতি পাঠাগারের সভাপতি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালামের সভাপতিত্বে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ অনলাইনে যুক্ত থেকে ১৫টি জেলার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের এস এম জিলানী, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, ছাত্রদলের সাইফ মাহমুদ জুযেল, জিয়া স্মৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক জহির দীপ্তি উপস্থিত ছিলেন।

এদিকে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির কর্মসংস্থান বিষয়ক সহসম্পাদক ওয়াদুদ ভূইয়া ভার্চ্যুয়ালী যুক্ত হয়ে বক্তব্য রাখেন।  এসময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এন আবসার, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মো: মোশারফ হোসেন, অনিমেষ চাকমা রিংকু, আব্দুর রব রাজা, মাহবুবুল আলম সবুজ, নজরুল ইসলাম, শাহেদুল আলম সুমন ও কোহেলী দেওয়ানসহ বিভিন্ন অংগ্য সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post