• July 14, 2024

খাগড়াছড়ি শহরে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে ইউএনডিপি‘র খাদ্য ও বীজ বিতরণ

এস. এম. ইউছুফ আলী: খাগড়াছড়িতে কোভিড-১৯ এর কারণে চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ঝুঁকিপূর্ণ ২৩০০০ পরিবারের পাশে খাদ্য ও বীজ সহায়তা নিয়ে দাঁড়িয়েছে জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি)।
পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগং হিল ট্রাক্টস (এসআইডি-সিএইচটি) প্রকল্পের আওতায় ইউএনডিপি দাতা সংস্থা ডানিডা ও ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় আজ বুধবার (২৯ জুলাই,২০২০) খাগড়াছড়ি সদর উপজেলা মাঠে ২৩৪ পরিবারের মাঝে খাদ্য ও বীজ বিতরণ করা হয়।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শানে আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সনচিতা কর্মকার, ভাইস-চেয়ারম্যান মোঃ আক্তার হোসেন এবং ইউএনডিপির এ্যাক্টিভেটিং ভিলেজ কোর্ট প্রজেক্টের জেলা ফ্যাসিলিটেটর সুভাস দত্ত চাকমাকে সঙ্গে নিয়ে এ খাদ্য ও বীজ সামগ্রী বিতরণ করেন।
এসময় নির্মলেন্দু চৌধুরী সুবিধাভোগীদেরকে বলেন চাষযোগ্য এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না, প্রত্যোকে মাষ্ক ব্যবহার করবেন, স্বাস্থ্য বিধি পালন ও সামাজিক দুরুত্ব মেনে করোনা ভাইরাসের প্রকোপ থেকে নিজে বাঁচবেন এবং অন্যদেরকে বাঁচতে সহায়তা করবেন।
এসআইডি-সিএইচটি ইউএনডিপি খাগড়াছড়ি জেলা ম্যানেজার প্রিয়তর চাকমা জানান এ খাদ্য ও বীজ বিতরণ দিঘীনালা উপজেলায় ৩০২৪, মাটিরাঙ্গায় ২৫৯৯, লক্ষিছড়ি উপজেলায় ১৭৬১, রামগড় উপজেলায় ১৫৯৬, গুইমারা উপজেলায় ২৬৩৬, খাগড়াছড়ি সদর উপজেলায় ৩৪৫২, মহালছড়ি উপজেলায় ৩৪০৫, পানছড়ি উপজেলায় ২৯৬২ এবং মানিকছড়ি উপজেলায় ১৫৬৫ ঝুঁকিপূর্ন পরিবারকে আগামী ১৮ আগষ্ট ২০২০ তারিখের মধ্যে বিতরণ করা হবে।
তিনি আরো জানান, ঝুঁকিপূর্ণ পরিবারগুলোর জন্য ১০ প্রকারের দ্রব্যাদি বিতরণ করা হচ্ছে -চাল ১৫ কেজি, ,ডাল ২ কেজি, লবণ ১ কেজি, সয়াবিন তেল ১ লিটার, পিয়াজ ১ কেজি, আলু ৫ কেজি, সাবান ২ টি, সবজি বীজ ৭ প্যাকেট (করলা বীজ – ১০ গ্রাম, ঢ়েড়স বীজ ১০ গ্রাম, মিষ্টি কুমড়া বীজ ১০ গ্রাম, শসা বীজ ১০ গ্রাম, লাউ বীজ ১০ গ্রাম, পুঁইশাক বীজ ১০ গ্রাম, চালকুমড়া বীজ ১০ গ্রাম করে) , মাস্ক ৪ পিস ও সচেতনতাবৃদ্ধির লক্ষ্যে করোনা বিষয়ক ১টি ও বন্যপ্রাণী ও বন সংরক্ষণ বিষয়ক ১টি পোস্টার।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post