খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমিডিয়া সংবাদশিরোনামস্লাইড নিউজ

গঠনমুলক ও দায়িত্বশীল প্রতিবেদন প্রকাশের আহবান-বিএমএসএফ’র

খাগড়াছড়িতে বিএমএসএফ’র উদ্যোগে সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক ভাচর্‚য়াল কর্মশালা
খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার সাংবাদিকদের অংশ গ্রহণে বাল্যবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক ভার্চুয়াল (জুম অন-লাইন) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে আলোচকরা বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে সাংবাদিকদের কেস স্টাডি, ফিচার, সম্পাদকীয়, উপ-সম্পাদকীয় প্রকাশ করার প্রতি গুরুত্বারোপ করেন। তাছাড়া সুনির্দিষ্ট বিষয়কে নিয়ে জনমত সৃষ্টিতেও সাংবাদিকরা ভ‚মিকা রাখতে পারে বলে আলোচনা করা হয়। তবে সংবাদ বা প্রতিবেদন প্রকাশে গঠনমুলক ও দায়িত্বশীল হওয়ারও আহবান জানানো হয় সাংবাদিকদের।

কর্মশালায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব খায়রুজ্জামান কামাল, ইউএসএইড উজ্জীবন প্রকল্পের কনসালটেন্ড সোনিয়া রহমান ও সৈয়দা লতিফা শারমীন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় প্রেসক্লাব’র ব্যাবস্থাপনা কমিটির সদস্য ও বিএসএসএফ’র নির্বাহী সদস্য শাহানাজ বেগম পলি এবং দৈনিক অরণ্যবার্তা সম্পাদক ও বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরাম’র নির্বাহী সদস্য চৌধুরী আতাউর রহমান রানা, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়–য়া, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি নুরুল আজম, খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু দাউদ ও খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক কানন আচার্য্য।

কর্মশালায় বাল্য বিবাহ সম্পর্কে ধারনা, বাল্য বিবাহের সংজ্ঞা, বাংলাদেশে বাল্য বিবাহের চিত্র, করোনা কালীন বাল্য বিবাহের চিত্র, বাল্য বিবাহের কারণসমূহ, বাল্য বিবাহের পরিনতি, সমাজ ও রাষ্ট্রের উপর বাল্য বিবাহের প্রভাব, বাল্য বিবাহের শাস্তি, বাল্য বিবাহ পরিচালনা করার শাস্তি, বাল্য বিবাহ প্রতিরোধে সরকারী ও বেসরকারী উদ্যোগ এবং সর্বোপরি বাল্য বিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভ‚মিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

১৭ নভেম্বর বুধবার সকালে সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম জনস হপকিনস ও ইউএসএইড উজ্জীবন প্রকল্পের সহযোগিতায় বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরাম (বিএমএসএফ) কর্তৃক আয়োজিত এই কর্মশালায় ৩৮ জন সাংবাদিক অংশ নেয়।