খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদগুইমারাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

গুইমারাতে অবৈধ ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত

স্টাফ রিপোর্টার: গুইমারা উপজেলা সদরের অদুরে আমতলীপাড়া এলাকায় দ্বিতীয় দিনের মত ভ্রাম্যমান আদালতের অব্যাহত অভিযানে মেসার্স ফোর স্টার ব্রিকস্ নামের অবৈধ ইটভাটায় ৩৫হাজার টাকা জরিমানা করা হয়েছে। ২৬এপ্রিল বৃহস্পতিবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়ার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে অনুমোদন ও ছাড়পত্র বিহীন ইট ভাটা স্থাপন, অবৈধভাবে কাট পোড়ানো, পরিবেশ দুষণ সহ “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১০ এর ৪ধারা” লংঘন করার অপরাধে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম ও প্রভাবশালীদের মালিকানাধীন ফোর ষ্টার ব্রিকস্ ম্যানুফ্যাকচারিং নামের অবৈধ ইট ভাটাকে ৩৫হাজার টাকা জরিমানা করে তাৎক্ষনিক তা আদায় করা হয়।

এসময় ভাটার অভ্যন্তরে অবৈধভাবে জ্বালানি কাঠ মজুর ও শিশুদের দিয়ে ইট ভাটায় ঝুকিপুর্ণ কাজ করার প্রমাণ পাওয়া যায়। ইটভাটার মালিকগণ বিগত কয়েক বছর যাবৎ স্থানীয় প্রশাসনকে ম্যারেজ করে এলাকায় অবৈধ ভাবে ইট ভাটার স্থাপন করে ব্যবসা চালিয়ে যাচ্ছিল। অভিযান চলাকালে ভাটার মালিকপক্ষের কাউকে পাওয়া যায়নি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়া জানান, উপজেলার অনুমোদনবিহীন সকল ইটভাটার বিরুদ্ধে পর্যায়ক্রমে ভ্রাম্যমান আদালত পরিচালান করা হবে। একইসাথে জনস্বার্থে ভোক্তা অধিকারসহ অন্যান্য আইনেও নিয়মিত ভ্রাম্যমান আদালতের কার্যক্রম পরিচালনা করার আশ্বাস দেন তিনি। এসময় গুইমারা থানার এস.আই শহীদ উদ্দিনসহ প্রশাসনের কর্মকর্তাগণ ও সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।

এর আগে ২৫এপ্রিল উপজেলা বাইল্যাছড়িতে মেসার্স কে.সি ব্রিকস নামের অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৫০হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তবে শুধু জরিমানা নয় এসব অবৈধ ইটভাটায় বৈধ উপায়ে পরিবেশ বান্ধব পদ্ধতিতে ইট তৈরীর প্রয়োজনীয় ব্যবস্থা করা অন্যথায় প্রশাসনের প্রতি এসব ইটভাটাগুলো বন্ধ করে দেওয়ার দাবী  জানিয়েছেন এলাকাবাসী।