খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদগুইমারাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

গুইমারাতে মিশ্র ফলের চারা ও সরঞ্জাম বিতরণ

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলা পরিষদের উদ্যোগে গুইমারা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে জেলার গুইমারা উপজেলার ৩টি ইউনিয়নের হতদরিদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিভিন্ন প্রকার মিশ্র ফলজ গাছের চারা, সার ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। ১৮আগষ্ট শনিবার বিকেলে এ চারা বিতরণ করা হয়।

গুইমারা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে চারা বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গুইমারা উপজেলা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক ও গুইমারা সদর ইউপি চেয়ারম্যান মেমং মারমা প্রমুখ।

এসময় আগত কৃষকদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে প্রধান অতিথি কংজরী চৌধুরী বলেন, সস্তান বড় হয়ে পিতা-মাতার সাথে বেইমানী করলেও গাছ কখনো বেইমানি করেনা। পাহাড়ের মাটি সমতলের চেয়ে উর্বর। এ উর্বর মাটিকে কাজে লাগিয়ে নিজের স্বচ্ছলতা আনার জন্য বাড়ির আঙ্গিনা বা পরিত্যাক্ত জায়গায় বেশী করে ফলজ  বনজ গাছের চারা রোপন করার অনুরোধ জানান তিনি। তিনি আরো বলেন, ফলজ ও বনজ গাছ রোপন করে আর্থিক ভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গুইমারা উপজেলা আওয়ামীগের সাংগঠনিক সম্পাদক আইয়ুব আলী সহ উপজেলা কৃষি অফিসার, বিভিন্ন ইউনিয়নের দায়িত্বরত উপসহকারী কৃষি অফিসার, উপজেলা আওয়ামীলীগের নেতা-কর্মী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পরে গুইমারা উপজেলার  ৩টি ইউনিয়নের প্রতিটির ১০জন করে মোট ৩০জন প্রান্তিক কৃষকদের হাতে ১০০টি মিশ্র ফলের চারা, ৫ কেজি সার ও নগদ ১হাজার টাকার করে তুলে দেন প্রধান অতিথি