খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদদীঘিনালাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

দীঘিনালায় মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য আইন বিষয়ক বিধিমালা অবহিত করণ সভা

দীঘিনালা, প্রতিনিধি:: খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিক ভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও এর ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর বিধিমালা-২০১৭ এর আলোকে এক অবহিত করণ সভা আয়োজন করেছে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন। সোমবার সকাল ১১ টায় উপজেলার শিল্পকলা একাডেমীতে আয়োজিত অনুষ্ঠানে দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা (টিএসও) ডা: একরামুল আজম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নব কমল চাকমা বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: নিটো চাকমা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সামসুদ্দিন ভুঁইয়া, ডা: নুরুল আলম, দীঘিনালা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম রাজু প্রমুখ।

বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন আয়োজিত উক্ত অবহিতকর সভার উদ্দেশ্যবলী চিকিৎসক, স্বাস্থ্য সেবাদানকারী ও বিভিন্ন পেশাজীবিদের মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিক ভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও এর ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রন) আইন ২০১৩ ও বিধিমালা ২০১৭ সম্পর্কে অবহিত করা, এই আইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে সকল পেশাজীবিদের অবহিত করা হয়েছে।

উক্ত আইন মনিটরিং কার্যক্রম সক্রিয় করার জন্য অবহিত করা সহ উল্লেখিত আইনের সংজ্ঞা সমূহ নিয়ে আলোচনা করেন সভার মূল আলোচ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা মো: মাইদুল ইসলাম। এসময় তাঁকে সহযোগীতা করেন প্রজেক্ট অফিসার মো: খাইরুল ইসলাম। আলোচনা শেষে বক্তারা বলেন, এলাকার মা আর মহিলাদের সচেতনতা বৃদ্ধির জন্য আগামীতে বিশেষ কর্মসূচী গ্রহণ করার প্রস্তাব করা হয়। এছাড়াও সভায় আমন্ত্রিত অতিথিরাও গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। আয়োজিত অনুষ্ঠানের সার্বিক সহযোগীতা করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।