নতুন বছরে মনাটেক অরণ্যকুটিরে ৩৮ ফুট বৌদ্ধ মুর্তি উৎসর্গ

নতুন বছরে মনাটেক অরণ্যকুটিরে ৩৮ ফুট বৌদ্ধ মুর্তি উৎসর্গ

খাগড়াছড়ি প্রতিনিধি:  খাগড়াছড়ির মহালছড়িতে মনাটেক অরণ্য কুটিরে জন অর্থায়নে নির্মিত ৩৮ ফুট উচ্চতার বৌদ্ধ মুর্তি উৎসর্গ করেছে এলাকাবাসী। রবিবার(১ জানুয়া

খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী লক্ষ্মীছড়িতে ত্রাণ সামগ্রী বিতরণ করলেন
এতিমদের সম্মানে খাগড়াছড়ি রিজিয়নে ইফতার
নারী ফুটবলার মনিকা চাকমাকে বরণ করতে লক্ষ্মীছড়িবাসী প্রস্তুত

খাগড়াছড়ি প্রতিনিধি:  খাগড়াছড়ির মহালছড়িতে মনাটেক অরণ্য কুটিরে জন অর্থায়নে নির্মিত ৩৮ ফুট উচ্চতার বৌদ্ধ মুর্তি উৎসর্গ করেছে এলাকাবাসী। রবিবার(১ জানুয়ারি) সকালে অরণ্য কুটির প্রাঙ্গনে ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুরু করেন। পরে নতুন তৈরি করা ৩৮ ফুট বৌদ্ধ মুর্তির গেইটে পিতা কেটে উৎসর্গের উদ্বোধন করেন সমুন মহাথের।

এই মুর্তি বানানোর কাজে সবসময় পাশে থাকা অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য কদম মহন চাকমা বলেন, নিজেদের উদ্যোগে জন অর্থায়নে ৮০ লাখ টাকা ব্যয়ে ৩৮ ফুট উচ্চ বুদ্ধ মূর্তি বানিয়েছি। আজকে নতুন বছরের প্রথমদিনে উৎসর্গ করতেছি। এই উৎসর্গের মধ্যে দিয়ে সকল মানুষের শান্তি কামনার জন্য প্রার্থনা করছি। বৌদ্ধ মুর্তি উৎসর্গের জন্য আসা গ্লোরি চাকমা পিয়া জানান, আজকে যে বৌদ্ধ মুর্তি উৎসর্গ করছে তা আমাদের খুবই আনন্দ লাকছে। এটা মনাটেক এলাকার জন্য স্বরণীয় দিন হয়ে থাকবে।

এই অনুষ্ঠানে পিন্ডদান, হাজার বতি দান, টাকা দানসহ আরো অনেক কার্যক্রম রয়েছে। এগুলোর মধ্যে দিয়ে জগতের সকল প্রানীর শান্তি কামনায় প্রার্থনা করা হচ্ছে। মনাটেক অরণ্য কুটিরের ভদন্ত পঞ্ঞাা সিদ্দি থের জানান, বৌদ্ধ মুর্তি তৈরি করা এবং উৎসর্গ করা এটা আমাদের ধর্মীয় একটা গুরুত্ব আছে। সেটি হলো এই মুর্তি বানানোর পর দান করি এবং পূজা করি তাহলে বৌদ্ধের মতো জ্ঞানী হওয়া যায়। তাই আমরা এই কাজটি করে থাকি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারু কলা বিভাগের প্রাত্তন ছাত্র ও পানছড়ি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক বাবলু চাকমা ও নেলসন চাকমার শিল্প নন্দিত কারুকার্যে ধর্মীয় জ্ঞান আহরণে বৌদ্ধ মূর্তি ভাস্কর্যটি তৈরী করেন। মনাটেক অরণ্যকুটিরে ৩৮ ফুট বৌদ্ধ মুর্তি উৎসর্গ উপলক্ষে জগতে সকল প্রাণী মুক্তি লাভের আশায় হাজারো পূণার্থী সমাগমে মাধ্যমে অষ্ট পরিষ্কার দান, বৌদ্ধ মুর্তি দান, পিন্ড দান, ভূমি দানসহ সকল প্রকার দানীয় বস্তু দান করা হয়।

COMMENTS