• June 15, 2024

মানিকছড়িতে শংকট মঠ ও মিশনের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

 মানিকছড়িতে শংকট মঠ ও মিশনের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: নানা ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে খাগড়াছড়ির মানিকছড়িতে শংকর মঠ ও মিশনের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের পৌরোহিত্যে ও শ্রীমৎ সাধনানন্দ ব্রক্ষচারী মজারাজ’র তত্বাবধানে দুইদিনব্যাপী ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, মাতৃকাপূজা, শতকন্ঠে গীতাপাঠ, মাতৃসম্মেলন, ধর্মসভা, গুণীজন ও কৃতিশিক্ষার্থী সংবর্ধনা, মনোজ্ঞ সঙ্গীতাঞ্জলী, মঙ্গলারতি, গুরুবন্দনা, হরি ওঁ কীর্তন, গুরুপূজা, চন্ডীপাঠ, বিশ্ব শান্তি শীতাযজ্ঞ, দীক্ষানুষ্ঠান, মহাপ্রসাদ আস্বাদন ও যজ্ঞের পূর্ণাহুতিসহ নানা আনুষ্ঠানিকতা।
অনুষ্ঠানের প্রথমদিন বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল সাড়ে ১০ টায় সনাতন ধর্মাবলম্বী নর-নারী, শিশু-কিশোর ও ধর্মীয় গুরুদের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি শংকর মঠ ও মন্দির থেকে শুরু হয়ে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মন্দিরে গিয়ে শেষ হয়। এরপর অনুষ্ঠিত হয় মাতৃকাপূজা, শতকন্ঠে গীতাপাঠ ও মাতৃসম্মেলন। বিকেলে অনুষ্ঠিত হয় ধর্মসভা, গুণীজন ও কৃতিশিক্ষার্থী সংবর্ধনা এবং সন্ধ্যায় মনোজ্ঞ সঙ্গীতাঞ্জলী।
শুক্রবার (৩১ মার্চ) সকালে থেকে শুরু হয় মঙ্গলারতি, গুরুবন্দনা, হরি ওঁ কীর্তন। এরপর গুরুপূজা, চন্ডীপাঠ, বিশ্ব শান্তি শীতাযজ্ঞ, দীক্ষানুষ্ঠান শেষে দুপুরে মহাপ্রসাদ আস্বাদন ও বিকেলে যজ্ঞের পূর্ণাহুতিসহ নানা আনুষ্ঠানিকতায় শেষ হয় শংকট মঠ ও মিশনের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর বিশ্বশান্তি গীতাযজ্ঞ অনুষ্ঠান।
এতে মানিকছড়ি শংকট মঠ ও মিশনের প্রধান উপদেষ্টা দ্বীপন কর্মকার, উপদেষ্টা রুপম শীল, সনাতন সমাজ কল্যাণ পরিষদ মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি রুপেন পাল, সাধারণ সম্পাদক অমর কান্তি দত্ত, সনাতন নেতা বাদল বরন সেন, তুষার পাল, মানিকছড়ি শংকট মঠ ও মিশনের সভাপতি বাহাদুর দাশ, সাধারণ সম্পাদক সুজন চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক অজিত দে, সাংগঠনিক চন্দনশীল ও কোষাধ্যক্ষ বাবুল দেসহ সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন এলাকা হতে আগত ভক্তশ্রোতারা উপস্থিত ছিলেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post