খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

নানা উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ

শাহ আলম রানা: সম্পদের পর্যাপ্ত জোগান থাকার পর সে সম্পদের সূষ্ঠু ব্যবস্থাপনা ও সঠিক কর্ম পরিকল্পনার অভাবে কাংখিত লক্ষ্যার্জন করা সম্ভব হয় না। পার্বত্যাঞ্চলের স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে পার্বত্য জেলা পরিষদের মত প্রতিষ্ঠানে উন্নয়ন খাতে ব্যাপক বরাদ্ধ থাকলেও যোগ্য নেতৃত্বের অভাবে কাংখিত লক্ষ্য অর্জণের পথে অন্তরায় হিসেবে কাজ করে। সম্পদের সৎব্যবহার ও লক্ষ্যাজর্ন করতে হলে যোগ্যতাসম্পন্ন নেতৃত্ব বা চেয়ারম্যানের বিকল্প নেই।
বর্তমান সরকারের আধুনিক উন্নত ও ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে পিছিয়ে পড়া পার্বত্য জেলাক সমতল জেলা সমুহের সাথে তাল মিলিয়ে বিভিন্ন সেক্টরে সুষম উন্নয়ন নিশ্চিত করে পার্বত্যবাসীর শিক্ষা চিকিৎসা যোগাযোগ, সাম্প্রদায়িক সম্প্রীতি ও তথ্যপ্রযুক্তি খাতে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদেরর বর্তমান চেয়ারম্যান কংজরী চৌধুরী।
পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগের পর থেকে পার্বত্যাঞ্চলে বসবাসরত পাহাড়ী-বাঙ্গালীসহ সকল সম্প্রদায়কে সাথে নিয়ে জেলার সুষম উন্নয়নে কাজ করছেন তিনি। শিক্ষা প্রতিষ্ঠান স্কুল, কলেজ, মাদ্রাসা, ধর্মীয় প্রতিষ্ঠান-মসজিদ, মন্দির, গির্জা নির্মাণসহ জেলার পাহাড়ী বন্ধুর রাস্তা-ঘাট, ব্রীজর কার্লভাটসহ যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন এখন দৃশ্যমান।
এছাড়াও জেলায় ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও তৃণমূলের মানুষের ভাগ্যন্নোয়ন ও গ্রামীণ অবকাঠামো উন্নয়নে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে চলছেন তিনি।
খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান পদে কংজরী চৌধুরী অন্তর্বর্তীকালীন নিয়োগ হওয়ার পর থেকেই হাজার হাজার মানুষের স্বপ্ন বাস্তবায়নে পাহাড়ে বাসবাসকারীদের মাঝে সম্প্রীতি বন্ধন সৃষ্টিসহ উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন কংজরী চৌধুরী। তার পরিশ্রমী ও কর্মমুখর প্রতিটি দিনই যেন সাধারণ মানুষের স্বপ্ন বাস্তবায়নে নিবেদিত।
সদা হাস্যময়ী বিনয়ী স্বভাবের কারণে তিনি পার্বত্যবাসীর হৃদয়ে স্থান করে নিয়েছেন। শত কর্মব্যস্ততার মাঝেও প্রতিনিয়ত ছুটে চলছেন পাহাড়ের দূর্গম পথপাড়ী দিয়ে সাধারণ মানুষের কাছে। সেসাথে বঙ্গ বন্ধুর আদর্শের সৈনিক হিসেবে রাজনৈতিক অঙ্গণে রয়েছে সমানতালে পদচারণা। পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের পাশাপাশি খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।
অন্যদিকে শিক্ষানুরাগী হিসেবে কংজরী ব্যাপক সমাদৃত। তিনি দায়িত্ব নেওয়ার পর পাহাড়ের শিক্ষার্থীদের জন্য প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বৃত্তি চালু করেছেন এবং তা চলমান রয়েছে।
খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী এলাকার সকল পেশাজীবি মানুষের কাছে আস্থাভাজন, একজন জনবান্ধব ও বঙ্গবন্ধুর আদর্শের পরীক্ষিত জননেতা। তার দ্বারা সাধারণ মানুষের ভাগ্য পরির্বতন হচ্ছে পাহাড়ি এলাকার দরিদ্রতার হার কমতে শুরু করেছে ।
অতীতের সকল পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানদের চেয়েও বেশি উন্নয়নমূলক কাজ করে জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন তিনি। এধারা অব্যাহত থাকলে জেলায় শুরু হওয়া উন্নয়নমূলক কাজগুলো দ্রুত এগিয়ে যাওয়ার পাশাপাশি খাগড়াছড়ি পার্বত্য জেলা সমতলের মত আধুনিক ও উন্নত জেলা হিসেবে গড়ে উঠবে বলে মনে করেন সচেতন মহল।