খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমাটিরাঙ্গাশিরোনামস্লাইড নিউজ

পঞ্চাশ বছর বয়সে আলিম পাস করে চমকে দিলেন মাটিরাঙ্গার সিরাজ

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়নের আছালং এলাকার মো. সিরাজুল ইসলাম চৌধুরী ৫০ বছর বয়সে এবারের আলিম পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সবাইকে চমকে দিয়েছেন। খাগড়াছড়ি ইসলামিয়া আলিম মাদরাসা থেকে পরীক্ষায় অংশ নিয়ে তিনি পেয়েছেন জিপিএ ২.১৪।

একই সাথে খাগড়াছড়ি সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষা দিয়ে তার ছোট মেয়ে মাহমুদা সিরাজ জিপিএ ৪-১৭ ও বড় মেয়ের সন্তান মো. নাজমুল হাসান জিপিএ ৪-৬৭ এবং তার একমাত্র ছেলে হাফেজ নেছারুদ্দীন আহমদ চট্টগ্রাম বায়তুশশরফ কামিল মাদরাসা থেকে আলিম পরীক্ষা দিয়ে জিপিএ ৪-০০ পেয়েছেন।

পরীক্ষার ফলাফল প্রকাশের পর সিরাজুল ইসলাম চৌধুরীর পরিবারে এসেছে সাফল্যের ঝুড়ি। সিরাজুল ইসলাম চৌধুরী জানান, তিনি ১৯৮৭ সালে তাইন্দং মোহাম্মদিয়া দাখিল মাদরাসা থেকে দাখিল পাশ করেন। এরপর থেকে বিভিন্ন কারণে লেখাপাড়ায় মনোযোগ দিতে পারেননি। কিন্তু, সবসময়ই লেখাপড়ার গুরুত্ব অনুভব করতেন। তাই ৫০ বছর বয়সেই তিনি আলিম পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হন।

খাগড়াছড়ি সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করা ছোট মেয়ে মাহমুদা সিরাজ বলেন, ইচ্ছাশক্তি আর অধ্যবসায় যে সাফল্য এনে দিতে পারে তার অনন্য দৃষ্টান্ত আমার বাবা। আমাদের ভাই-বোনের সাফল্যে চেয়ে বাবার সাফল্যে আমরা গর্বিত।

ছয় কন্যা ও এক পুত্র সন্তানের জনক মো. সিরাজুল ইসলাম চৌধুরী তাইন্দং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি। পড়াশোনা চালিয়ে যাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ছেলে-মেয়েসহ পরিবারের সবাই চাইছে আমি লেখাপড়া অব্যাহত রাখি। পরীক্ষা দিতে গিয়ে বয়সের কারণে কোনো বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হয়েছেন কি না জানতে চাইলে সিরাজুল বলেন, পরীক্ষা কেন্দ্রে আমি সবার নানা ছিলাম। তবে সবাই আমাকে উৎসাহিত করেছে।