• June 23, 2024

মাউস”র উদ্যোগে খাগড়াছড়িতে আবৃত্তি প্রশিক্ষণর সূচনা

 মাউস”র উদ্যোগে খাগড়াছড়িতে আবৃত্তি প্রশিক্ষণর সূচনা
খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে “মারমা উন্নয়ন সংসদ (মাউস)’-এর উদ্যোগে দীর্ঘ মেয়াদে প্রমিত উচ্চারণ ও আবৃত্তি প্রশিক্ষণ” র সূচনা হয়েছে। শনিবার সন্ধ্যায় খাগড়াছড়ি শহরের পানখাইয়া পাড়াস্থ ‘মাউস’ কার্যালয়ে অনুষ্ঠিত প্রশিক্ষন উদ্বোধনী সভায় প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য ক্যজরী মারমা।
মাউস’র কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক-বিশিষ্ঠ আবৃত্তিশিল্পী ও কবি চিংলামং চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি বক্তা ছিলেন  মাউস”র কেন্দ্রীয় সা. সম্পাদক ও পৌর কাউন্সিলর মংনু মারমা বলে, ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট’ পদকপ্রাপ্ত লেখক ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি প্রদীপ চৌধুরী এবং পানখাইয়াপাড়া সর: প্রা: বিদ্যালয়’র প্রধান শিক্ষক নুনুপ্রু মারমা।
অনুষ্ঠানে “সম্মিলিত আবৃত্তি জোট- চট্টগ্রাম’-এর সংগঠক এবং সুখ্যাত আবৃত্তি প্রশিক্ষক ফারুক তাহের আবৃত্তি বিষয়ক ধারণা উপস্থাপনা করেন।
সভায় উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে ক্যজরী মারমা বলেন, পাহাড়ে বসবাসরত নৃ- গোষ্ঠি সমূহের পরিবার- সমাজে স্ব স্ব মাতৃভাষার ব্যবহার প্রতিষ্ঠিত আচার। শিক্ষা প্রতিষ্ঠাণ এবং অফিসিয়ালি জাতীয় বাংলা ভাষাতেই সবকিছু অনুসরণ করতে হয়। শৈশবকাল থেকে জাতীয়ভাষা বাংলায় অদক্ষতার কারণে শিশুরা যেমন নানা সমস্যায় পড়েন;তেমনি আমরা বড়োরাও নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করছি। তাই মাউস, এই প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে
তিনি এই উদ্যোগ নেয়ার পেছনে কবি ও গবেষক চিংলামং চৌধুরী’র অবদানের জন্য এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post