• July 24, 2024

মাটিরাঙ্গা পলাশপুর মোহাম্মদীয়া আল-আকসা জামে মসজিদ নানা সমস্যায় জর্জরিত

 মাটিরাঙ্গা পলাশপুর মোহাম্মদীয়া আল-আকসা জামে মসজিদ নানা সমস্যায় জর্জরিত

অন্তর মাহমুদ, মাটিরাঙ্গা: খাগড়াছড়ি মাটিরাঙা পৌরসভার ৪নং ওয়ার্ডে অবস্থিত পলাশপুর মোহাম্মদীয়া আল-আকসা জামে মসজিদটি নানা সমস্যায় জর্জরিত ।

যোগাযোগের দিক থেকে পলাশপুরস্থ মাটিরাঙ্গা থেকে তবলছড়ি যাতাযাতের প্রধান সড়কের পার্শ্বে মসজিদটির অবস্থান হলেও এ মসজিদটি এখনো মুসল্লীদের সব ধরনের সেবা দিতে পারছে না । এ মসজিদে মুসল্লীদের জন্য ওজুখানা ও এজতেন্জার ব্যবস্থা নেই ।
জামে মসজিদ হওয়া সত্বেও মসজিদটির নিজস্ব বিদ্যুৎ সংযোগ নেই । পার্শ্ববর্তী বাড়ী থেকে সাইড লাইনে বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে কোনমতে চলছে আযান ও আলো জালানোর কাজ । এক ব্যক্তির দানকৃত ৫০ শতক ভুসির উপর টিনের ছাউনি ও বেড়ার কাঠামোতে নির্মাণ করা মসজিদের আধাপাকা ঘরটিতে চলছে মসজিদের দৈনন্দিন কার্যক্রম।আর্থিকভাবে দুর্বল হওয়ার কারনে সৌচাগার নির্মাণ করতে না পারায় মুসল্লীদের নানা সময় এজতেন্জা জনিত সমস্যার সম্মুখীন হতে হয় । বাধ্যহয়ে মসজিদের নিকস্ত কোন বাসাাবাড়ীতে মুসল্লীদের যেতে হয় এসতেন্জার কাজ সম্পাদন করতে ।
এমতাবস্থায় মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দরা সমাজের বিত্তবান ও ধর্মভীরু ব্যক্তিবর্গের নিকট মসজিদটির জন্য সামর্থানুয়ি সহযোগিতা চেয়েছেন ।

এ ছাড়াও মসজিদের মোয়াজ্জিন মোঃ খলীলুর রহমান মুসল্লী ওমর ফারুক ও আল আমিন বলেন, আমরা বাড়ি থেকে অজু এজতেন্জার কাজ সেরে মসজিদে নামায আদায় করি । মসজিদের নিজস্ব কারেন্ট ও এজতেন্জার ব্যবস্থা নাই । তারা সমাজের বিত্তবানদের মসজিদটির উন্নয়নে সহযোগিতা চেয়েছেন ।

মসজিদের বর্তমান ইমাম মোঃ মিজানুর রহমান হাবীব বলেন, আমার বাবা মসজিদ নির্মান করার জন্য জমি দান করে গেছেন মৃত্যুর আগে । বাবার অচিয়ত মত আমরা মসজিদটি নির্মান করেছি সার্মথ্যানুযায়ী। আমি বর্তমানে ইমাম হিসেবে দায়িত্ব পালন করছি। কোন প্রকার বেতন-ভাতা গ্রহন করি না।

মাটিরাঙা পৌরসভার ৪নং ওয়ার্ড পলাশপুর মোহাম্মদীয়া আল-আকসা জামে মসজিদ এর সভাপতি মোঃ মুসা মিয়া বলেন, আমাদের মসজিদ পরিচালনা করছি স্থানীয়দের সহযোগিতায় । তবে মুসল্লীদের জন্য অর্থাভাবে ওয়াসরুম ও অযুখানার ব্যবস্থা করতে পারিনী এ পর্যন্ত আমরা ।
এ বিষয়ে মসজিদ পরিচলনা কমিটির সাধারন সম্পাদক ও মসজিদের মুসল্লী মোঃ খালেদ দোজাহান বলেন, মসজিদ দীনি প্রতিষ্ঠান, এখানে আমরা নিজেরা উদ্যোগ নিলেও সমাজের সকলের সহযোগিতা প্রয়োজন আছে মন্তব্য করেন । তিনি সরকারি সংস্লিষ্ট দপ্তরের সহযোগিতা প্রত্যাশা করেন ।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post