মাতৃ ও শিশু মৃত্যুরোধে মহতি উদ্যোগ, প্রসূতি মা’কে অর্থ প্রদান

স্টাফ রিপোর্টার: গত এক বছরে এ পর্যন্ত যতজন গর্ভবতি অতিগরীব ও নিঃস্ব মা স্বাস্থ্য সেবা কেন্দ্রে গিয়ে নিরাপদে সন্তান প্রসব সেবা গ্রহন করেছে তাদেরকে স্বা

খাগড়াছড়িতে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সমাবেশ
ঘোড়াঘাট ইউএনও’র উপর হামলার প্রতিবাদে মাটিরাঙ্গায় মানববন্ধন
লক্ষ্মীছড়িতে কিশোরীদের স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা

স্টাফ রিপোর্টার: গত এক বছরে এ পর্যন্ত যতজন গর্ভবতি অতিগরীব ও নিঃস্ব মা স্বাস্থ্য সেবা কেন্দ্রে গিয়ে নিরাপদে সন্তান প্রসব সেবা গ্রহন করেছে তাদেরকে স্বাস্থ্য সেবা কেন্দ্রে আসা-যাওয়ার পরিবহন সেবার অর্থ আনুষ্ঠানিকভাবে ইউনিয়ন পরিষদের তহবিল থেকে প্রদান করে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলো পানছড়ি উপজেলার লোগাং ইউনিয়ন পরিষদ। তাদের এ ধারা অব্যাহত রাখার ঘোষনা দিয়ে মাতৃ ও শিশু মৃত্যুরোধে প্রাতিষ্ঠানিক ডেলিভারীর প্রতি এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে আয়োজিত এক সভায় বক্তারা বলেছেন, স্বাস্থ্য সেবা কেন্দ্রে সন্তান প্রসব করা হলে মা এবং সন্তান দু’জনই নিরাপদ থাকে। যে কোন প্রকার ঝুকি থেকে রক্ষা পাওয়া যায়। বক্তারা বলেছেন প্রত্যন্ত এলাকার জনসাধারন সচেতনতার অভাবে সরকারের দেয়া সুবিধাগুলো ব্যবহার করতে পারছেনা। কিন্তু একটু সচেতন হলেই দৌরগৌড়ায় থাকা এসব সেবা সহজেই ভোগ করা যায়। বক্তারা বলেছেন, সরকার স্বাস্থ্য সেবার মানউন্নয়ন এবং এর সেবা বৃদ্ধির জন্য ব্যাপক কার্যক্রম গ্রহন করেছে। বক্তারা বলেছেন পানছড়ি উপজেলার সর্বত্র প্রাতিষ্ঠানিকভাবে ডেলিভারীর জন্য সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা-শো প্রকল্পের মাধ্যমে ব্যাপকভাবে কার্যক্রম গ্রহন করেছে।

লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গাড়ী ভাড়ার অর্থ প্রদান অনুষ্ঠান ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান জাপাইন্যা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন ইউপি সদস্য বিজলী কুমার চাকমা, রীতা চাকমা, ইউনিয়ন হেলথ ষ্টান্ডিং কমিটির সভাপতি পরিমিতা চাকমা,সদস্য মিলন ত্রিপুরা, ইউপি সচিব নিউটন চাকমা, এফপিআই সুজেশ চাকমা,এফডব্লিউএ শান্তি দেবী চাকমা,ইপসা’র  কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, কিরন চাকমা ও আজমল হোসেন প্রমূখ। সভায় প্রথম পর্যায়ে ১৩জন হত দরিদ্র মাকে নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়। এসম স্থানীয় এলাকাবাসী, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ পর্যায়ের কর্মী,পেইড ভলান্টিায়ার ও ইপসা’র সিএসভিএরা উপস্থিত ছিলেন।