খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে গম-ভুট্ট চাষি প্রশিক্ষণ ও বীজ বিতরণ

মানিকছড়ি প্রতিনিধি: মানিকছড়িতে ২০২১-২২ মৌসুমে গমের নতুন জাত প্রদর্শনী বাস্তবায়ন নিমিত্তে অপ্রচলিত এলাকায় গমের নতুন জাত প্রদর্শনীর উপর কৃষক ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ -২০২১। বাস্তবায়নে, আঞ্চলিক কেন্দ্র, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট গাজীপুর। সহযোগিতায়:কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্প-২,মানিকছড়ি উপজেলা।

বৃহম্পতিবার কৃষি অফিসের মিলনায়তনে অনুষ্টিত উক্ত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন কারিতাসের মাঠ কর্মকর্তা মো: সোলায়মান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো: হাসিনুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা কেন্দ্রের প্রশিক্ষক মো: আহসান হাবিব, পিএইপি- ২ প্রকল্পের জুনিয়র কর্মসুচী কর্মকর্তা (মিল) মো: ফরহাদ আজিম ও মানিকছড়ি উপজেলার পিএইপি-২ প্রকল্পের মাঠ সহায়কবৃন্দ। উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানে গমের নতুন জাত প্রদর্শনীর জন্য ৫ টি পাড়া হতে ২৫ জন সদস্য ( পুরুষ-২২, মহিলা- ৩) এর মাঝে রাবি গম-৩০ ৭ জন,বারি গম- ৩২, ৭ জন, বারি গম -৩৩ ৫ জন, ডব্লিউ এম আর আই গম-১ ৫ জন এবং ডব্লিউ এম আর আই গম-২, ১ জন সহ মোট ২৫ জনের মাঝে বীজ,সার ও সাইনবোর্ড বিতরণ করা হয়।

১০ জন কৃষকের মাঝে মিষ্টি ভুট্টা ( ৪ টি পাড়া হতে পুরুষ-৭,মহিলা- ০৩) বীজ,৫ জন সদস্যদের মাঝে সার ও সাইনবোর্ড বিতরণ করা হয়।

বিতরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, বিগত বছরে মানিকছড়িতে গমের ও ভুট্টার ফলন ভাল হয়েছে তাই এ বছর আবার ও পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি কৃষক অর্থনৈতিক ভাবে লাভবান হবে।সঠিক নিয়ম মেনে চাষাবাদের দিগুন ফলন হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।
প্রশিক্ষণ শেষে কৃষকের মাঝে গম ও ভুট্টার বীজ,সার,সাইনবোর্ড বিতরণ করা হয়।