মানিকছড়িতে ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩৬ তম জন্ম মহোৎসব উদযাপন

 মানিকছড়িতে ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩৬ তম জন্ম মহোৎসব উদযাপন

মানিকছড়ি প্রতিনিধি: যুগপুরুষোত্তম পরমপ্রেমময় শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩৬ তম জন্ম মহোৎসব উদযাপন উপলক্ষে খাগড়াছড়ির মানিকছড়িতে প্রতিষ্ঠিত সৎসঙ্গ শাখায় জন্ম মহোৎসব, মাতৃসম্মেলন, ধর্মসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সোমবার দিনব্যাপী অনুষ্ঠান উদযাপন কমিটির সভাপতি তুষার পালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদিন। এতে প্রধান আলোচক ছিলেন কুড়িগ্রাম থেকে আগত শ্রী রায়ন চক্রবর্তী।

অনুষ্ঠানের প্রথমার্ধে পম্পী পালের সভাপতিত্বে ‘আদর্শ জাতি গঠনে নারীর ভূমিকা’ শীর্ষক মাতৃসম্মেলনে বক্তব্য রাখেন টিউলিপ সেন ও রত্না চক্রবর্তী।

পরে ডা. টিটু শীলের সঞ্চালনায় ধর্মসভায় শ্রী শ্রী ঠাকুরের দিব্যজীবন ও আচার্য্য পরম্পরা বিষয়ক বক্তব্য রাখেন প্রধান আলোচক শ্রী রায়ন চক্রবর্তী, ফটিকছড়ি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আইনজীবী উত্তম কুমার মহাজন, সনাতন সমাজকল্যাণ পরিষদ উপজেলা শাখার সাধারণ সম্পাদক অমর কান্তি দত্ত ও ফটিকছড়ি সৎসঙ্গ বিহারের যাজক ডা. রঞ্জন কুমার দে।

এর আগে অনুষ্ঠানের শুরুতে ভোর ৬ টায় প্রাতকালীন বিনতি, ঠাকুরের অমিয়গ্রন্থাদি পাঠ, শ্রীমদ্ভগবগীতা পাঠ, নাম সংকীর্ত্তন, সুরলহরিসহ বিশেষ অনুষ্ঠানে বিশ্বকল্যাণে সমবেত প্রার্থনা করা হয়। দুপুর ১টায় অনুষ্ঠানে অংশ নেয়া ৫ হাজারের বেশি সনাতন ধর্মাবলম্বী নর-নারী মহাপ্রসাদ গ্রহণ করেন। বিকাল ৪ টায় শুরু হয় পার্বত্য সংস্কৃতির বিশেষ নৃত্যানুষ্ঠান। সন্ধ্যায় ঠুকুরের লীলা কীর্তনের মধ্যেদিয়ে সমাপ্ত হয় দিনব্যাপী আনুষ্ঠানিকতার।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post