খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে পাঁচদিন ব্যাপী সোশ্যাল টেকনিকেল এনিমেটর প্রশিক্ষণ

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়িতে বেসরকারী সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের আওতায় এসটিএদেও পাঁচদিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

গত ১৮মে বুধবার সকালে মানিকছড়ি উপজেলা অফিসার্স ক্লাবে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের বিভিন্ন পাড়া পর্যায়ে ২৬জন সোশ্যাল টেকনিকেল এনিমেটর(এসটিএ) নিয়ে শুর হওয়া পাঁচদিন ব্যাপী প্রশিক্ষণ আজ ২২ মে রবিবার শেষ হয়েছে। প্রশিক্ষণের উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: সুচয়ন চৌধুরী, সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান, মাঠ সহায়ক মিল্টন বিশ্বাস ও পংমে মারমা।

এসটিএ প্রশিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরে মাঠ কর্মকর্তা মো. সোলায়মান বলেন, প্রকল্পের কর্ম এলাকায় পিছিয়ে পড়া জনগন বা এসটিএ কম্পোনেন্ট এর উপকারভোগীদরে মাঝে আত্মজিজ্ঞাসা ও আত্মপলব্ধি সৃষ্টির মাধ্যমে কারিতাস বাংলাদেশ সম্পর্কে পিরিচিতি, প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান, সেইফগার্ডিং ও অন্যান্য পলিসি সর্ম্পকে ধারণা প্রদানসহ জৈবিক চাষাবাদ, গবাদি পশশু ও হাঁস-মুরগীর পালন, সমন্বিত মাছ চাষ, মৌমাছি পালন, জুমচাষ, মাল্টি স্টোরিড় হর্টিকালচার বাগান, ভ্যালু চেইন, সামাজিক সুরক্ষা/নিরাপত্তা নেট বিষয়ের মেধা দিয়ে তাদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার পাশাপাশি এলাকার কৃষির দক্ষতার সহিত কৃষকদের সহযোগিতা প্রদান করবে। এর ফলে স্থায়ী উন্নয়নের মাধ্যমে তারা পারিবারিক ও সামাজিকভাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবেন।

প্রশিক্ষণ শেষে উপজেলা নিবার্হী অফিসার এসটিএদেও এই প্রশিক্ষণকে কাজে লাগিয়ে নিজেদের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি এলাকার অন্যাদের গরু, ছাগল, হাঁসমুরগি পালনের জন্য টিকা প্রদানে সহায়তা করবে।
পরিশেষে সবার মাঝে ভ্যাকসিন বক্স ও ব্যাগ বিতরণ করা হয়।