খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে লাউদাতো সি ক্যাম্পেইন উপলক্ষে আলোচনা সভা ও চারা বিতরণ

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়িতে বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের উদ্যোগে লাউদাতো সি ক্যাম্পেই উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও চারা বিতরন করা হয়েছে।

১৬ জুন বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় মানিকছড়ি উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তার সঞ্চালনায় ও বান্দরবন প্রকল্প অফিসের হিসাব ও প্রশাসন অফিসার নেছারুল আলম খান’র সভাপতিত্বে র‌্যালী, আলোচনা সভা ও চারা বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাছানুর রহমান, মৎস্য কর্মকর্তা প্রনব কুমার সরকার, ভ্যাটেরিনারী সার্জন রনী কুমার দে, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. কামরুল আলম, সমাজসেবা অফিসার (ভা.) আব্দুল মান্নানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এ সময় স্বাগত বক্তব্যে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান বলেন, পরিবেশ সুরক্ষা বিষয়ক শিক্ষা, পরিবেশ সংরক্ষণ উদ্দীপ্ত আধ্যাতিœকতা, সমাজকে সম্পৃক্তকরণ ও অংশগ্রহণ মূলক কর্মসূচী, জগতের আর্তনাদে সাড়াদান, দীনদারিদ্রের আর্তনাদে সাড়াদান, পরিবেশগত অর্থনীতিতে বিস্তার ও টেকসই সহজ সরল জীবনযাপন গ্রহণ। লাউদাতো সি এর মূল সাতটি লক্ষ তুলে ধরেন তিনি।

এ সময় বক্তারা বলেন, সারা পৃথিবী আজ জ্বলবায়ু পরিবর্তনের প্রভাবে নানাভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে, যা জীববৈচিত্রকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে, শুধু তাই নয়, মানুষের জীবনও আজ বিপন্ন। আর এমন সকল ক্ষতির কারণ আমরা নিজেরাই। পূণ্যপিতা পোপ ফ্রান্সিস লাউদাতো সি’র মাধ্যমে আমাদের স্বরণ করিয়ে দিচ্ছেন যে, পৃথিবী একটাই এ পৃথিবী আমাদের বসবাসের অযোগ্য পরিণত হলে আমাদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। আমরা যদি আমাদের বর্তমান পরিবেশ পরিস্থিতির দিকে তাকাই তবে দেখতে পাই যে, অপরিকল্পিত ভাবে বনাঞ্চল ধ্বংস করছি যে হারে সেই হারারে রোপন করছি না। তাই গাছ লাগাই পরিবেশ বাচাই। এই পৃথিবীকে বাসযোগ্য হিসেবে গড়ে তুলি।

পরে বিভিন্ন পাড়া থেকে আগত উপকারভোগীগের মাঝে বিভিন্ন প্রজাতির ফলজ ও ঔষধি চারা বিতরণ করেন অতিথিরা।