মানিকছড়িতে আধুনিক ধান প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস পালন

মানিকছড়িতে আধুনিক ধান প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস পালন

মানিকছড়ি প্রতিনিধি: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ফেনীর সোনাগাজী আঞ্চলিক কার্যলয়ের বাস্তবায়নে ও মানিকছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহয

দীঘিনালায় ৭ তরুণের অন্যন্য দৃষ্টান্ত, ত্রাণ ও নগদ অর্থ বিতরণ
খাগড়াছড়িতে মুক্তিযোদ্ধা ও সাহিত্যিক বরেন ত্রিপুরা’র তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে মানিকছড়িতে নানা আয়োজন

মানিকছড়ি প্রতিনিধি: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ফেনীর সোনাগাজী আঞ্চলিক কার্যলয়ের বাস্তবায়নে ও মানিকছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় খাগড়াছড়ির মানিকছড়িতে ১ দিনের কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ১০ ডিসেম্বর ২০২২ শনিবার সকাল ১০ টায় উপজেলা কৃষি অফিসের সম্মেলন কক্ষে উপজেলার চার ইউনিয়নের ৬০ জন প্রান্তিক কৃষক-কৃষাণীদের মাঝে আধুনিক ধান প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
আধুনিক বিজ্ঞানের তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে কৃষকেরা যাতে নিরাপদে বেশি ফসল ফলাতে পারে সে বিষয়ে লক্ষ্য রেখে এ প্রশিক্ষণটি করা হয়েছে। সায়েন্টিফিক অফিসার মোঃ আসিব বিশ্বাসের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন মানিকছড়ি উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাসিনুর রহমান। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী আঞ্চলিক কার্যালয়ের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. বিশ্বজিৎ কর্মকার, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র সাইন্টিফিক অফিসার মো. নাঈম আহমেদ ও সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. মো. আদিল প্রমূখ।

প্রশিক্ষণ কর্মশালায় কৃষকদের সঠিক ও নির্ভুল তথ্য দিতে মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার করে মাঠ পর্যায়ে বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় বলে দেওয়া হয়। জমির অবস্থা অনুযায়ী ধানের বীজ নির্বাচন, সঠিকভাবে সার ও কীটনাশক প্রয়োগ, পানির সঠিক ব্যবহার এবং পাখি, ব্যাঙ ও সাপ সহ উপকারী প্রাণীদের বসবাসের উপযোগী করে রাখা এবং কৃষি ক্ষেত্রে টেকসই উন্নয়নের জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়েছে। সভাপতির বক্তব্যে কৃষি অফিসার মোঃ হাসিনুর রহমান বলেন, কৃষকরা জমি অনুযায়ী সঠিক বীজ নির্বাচন করতে না পারায় ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সহযোগিতায় কৃষি অফিস সর্বদা কৃষকের তথ্য ও পরামর্শ দিতে প্রস্তুত। যেকোন সময়ে প্রয়োজন অনুযায়ী সরকারি সেবা ও তথ্য নেওয়ার জন্য তিনি কৃষকদের অনুরোধ জানান।

বাংলাদেশের কৃষকদের সন্মান ও কৃতজ্ঞতা জানিয়ে প্রধন অতিথি বক্তব্যে প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. বিশ্বজিৎ কর্মকার বলেন, আমাদের গবেষণা কৃষকদের কাছে পৌঁছাতে পারলে ও কৃষকরা উপকৃত হলেই তবে সফল ও সার্থক হবে। জমি অনুযায়ী বীজ নির্বাচন, প্রয়োজন অনুযায়ী সার ও কীটনাশক প্রয়োগ যাতে সঠিকভাবে হয় সে জন্য কৃষি অফিসের মাধ্যমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সেবা নেওয়ার জন্য তিনি কৃষকদের আহবান জানান।

প্রশিক্ষণ শেষে ব্রি কর্তৃক স্থাপিত প্রদর্শনীর মাঠ দিবস [ ব্রি ধান৭০, ব্রি ধান ৮০] বাস্তবায়ন করার লক্ষ্যে বিকাল তিনটায় মানিকছড়ি উপজেলার কনজুরী পাড়ায় কৃষক-কৃষাণীদের সাথে মতবিনিময় ও আলোচনা করা হয়। ব্রি ধান ৭০ ও ব্রি ধান ৮০ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী সোনাগাজী আঞ্চলিক কার্যালয়ের সায়েন্টিফিক অফিসার মোঃ আসিব বিশ্বাস।

COMMENTS