• June 14, 2024

মানিকছড়িতে কৃষক প্রশিক্ষণ ও চারা বিতরণ

 মানিকছড়িতে কৃষক প্রশিক্ষণ ও চারা বিতরণ

মানিকছড়ি(খাগড়াছড়ি)প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় কাজুবাদাম ও কফি গবেষনা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ৬০ জন কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৩০জনকে চারা,সার ও কীটনাশক এবং বাগান সৃজন ও পরিচর্চায় নগদ অর্থ বিতরণ ও অপর ৩০ জনকে কাজুবাদাম ও কফি চাষ উদ্ভুদ্ধে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে কাজুবাদাম ও কফি চাষে গতকাল রোববার কৃষি অফিস মিলনায়তনে ৬০জন কৃষক নিয়ে দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে ৩০ জনের মাঝে চারা, ওষধ ও কীটনাশক দেওয়া হয়। অপর ৩০ জনকে উদ্ভুদ্ধকরণে প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে।

প্রশিক্ষণ শেষে কফি চাষে প্রতি কৃষককে দেওয়া হয়েছে বার্মি কম্পোস্ট ১৬০ কেজি, ইউরিয়া ৩৫ কেজি, টিএসসি ২৫ কেজি, এমওপি ২৫, জিপসাম ২০ কেজি এবং বালাই নাশক হিসেবে কট, ডিপার, এমপুজিম, একামাইট এবং বাগান পরিচর্চা ও শ্রমিক বাবদ সাড়ে ১৭শ টাকা। আর কাজুবাদাম চাষে প্রতি কৃষক বার্মি কম্পোস্ট ২০০ কেজি, ইউরিয়া ৭৫ কেজি, টিএসসি ৩৫ কেজি, এমওপি ৩৫ কেজি, জিপ সাম ২০ কেজি এবং বালাই নাশক হিসেবে কট, ডিপার, এমপুজিম, একামাইট এবং বাগান পরিচর্চা ও শ্রমিক বাবদ সাড়ে ৫ হাজার টাকা দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান’র সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি জেলা কৃষি উপ-পরিচালক কিশোর কুমার মজুমদার। প্রশিক্ষক ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশিক্ষণ কর্মকর্তা বাছিরুল আলম।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post