খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে জৈব কৃষি চাষাবাদ ও মাল্টিস্টোরিড হর্টিকালচার বিষয়ক প্রশিক্ষণ

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়িতে সিপিপি পিএইপি-২ প্রকল্পের’র কাবিদাং মানিকছড়ি শাখার উদ্যোগে দিনব্যাপী জৈব কৃষি চাষাবাদ ও মাল্টিস্টোরিড হর্টিকালচার চাষাবাদ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

২০ মার্চ রবিবার উপজেলার বাটনাতলী ইউনিয়নের বুধংপাড়া এলাকায় প্রকল্পের উপকারভোগী ২৭জন সদস্যকে দিনব্যাপী জৈব কৃষি চাষাবাদ বিষয়ে উক্ত প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও গত ১৪ মার্চ লিপিয়া পাড়া এলাকায় ২৮জন ও ১৬ মার্চ বুধংপাড়া এলাকায় আরো ৪ জনকে মাল্টিস্টোরিড হর্টিকালচার বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা বেলায়েত হোসেন ও নুর মোহাম্মদ ভূঁইয়া উক্ত প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণে তারা বলেন, জৈব কৃষি এমন একটি আদর্শ পদ্বতি যা প্রকৃতির সাথে সমন্বিত ও টেকসই।

এ পদ্ধতির মাধ্যমে মাটি সব সময় উর্বর থাকে এবং উর্বরতা বৃদ্ধিতে সহায়তা করে। জৈব কৃষিতে রাসায়নিক সারের পরিবর্তে জৈবসার ব্যবহার করা হয়। এ সময় কাবিদাং নির্বাহী পরিচালনক লালসা চাকমা, সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান, সাপোর্ট স্টাফ রামপ্রু মারমা, এফএফ মিল্টন চাকমা, আবাইশে মারাম উপস্থিত ছিলেন।